মৃত্যুর আগে হিটলারের সর্বশেষ যে ছবি তোলা হয়

আডলফ হিটলার মৃত্যুর কিছুক্ষণ আগেও প্রচণ্ড বোমাবর্ষণে ধ্বংসস্তুপে পরিণত হওয়া জার্মানির একটি স্থান পরিদর্শন করতে গিয়েছিলেন। সম্প্রতি হিটলারের জীবনের সর্বশেষ ছবিতে বিষয়টি প্রকাশিত হয়েছে। এর পর হিটলারের কোনো ছবি তোলার প্রমাণ পাওয়া যায়নি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
ছবিতে দেখা যায়, একজন এসএস অফিসারকে নিয়ে মিত্রবাহিনীর বোমা হামলায় বিধ্বস্ত একটি স্থান দেখতে গিয়েছেন হিটলার।
৩০ এপ্রিল ১৯৪৫ তারিখে হিটলার জানতে পারেন বার্লিন মিত্রবাহিনীর দখলে চলে গিয়েছে। এতে শাসন যুগের অবসান হওয়ার উপক্রম হয়।
পরাজয়ের আগ মুহূর্তে হিটলার তার দীর্ঘদিনের সঙ্গী ইভা ব্রাউনকে বিয়ে করেন। এরপর বিকাল ৪টার দিকে তিনি তার সেক্রেটারি ট্রাউডল জাংগকে দিয়ে নোট করার তার শেষ ইচ্ছা এবং রাজনৈতিক বিবৃতি।
হিটলার2প্রথম বিশ্বযুদ্ধে একজন সৈনিক হিসেবে যোগ দিয়েছিলেন হিটলার। পরবর্তীকালে তিনি ভাইমার প্রজাতন্ত্রে নাৎসি পার্টির নেতৃত্ব লাভ করেন। এরপর মোহনীয় বক্তৃতার মাধ্যমে জাতীয়তাবাদ, ইহুদি বিদ্বেষ ও সমাজতন্ত্র বিরোধিতা ছড়াতে থাকেন। এভাবেই একসময় জনপ্রিয় নেতায় পরিণত হন বলে জানিয়েছে উইকিপিডিয়া। ১৯৩৯ সালে জার্মানরা পোল্যান্ড অধিকার করে এবং ফলশ্রুতিতে ব্রিটেন ও ফ্রান্স জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এভাবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়।
যুদ্ধের অক্ষ শক্তি তথা জার্মান নেতৃত্বাধীন শক্তি মহাদেশীয় ইউরোপ এবং আফ্রিকা ও এশিয়ার বেশ কিছু অঞ্চল দখল করে নিয়েছিল। কিন্তু অবশেষে মিত্র শক্তি বিজয় লাভ করে। জার্মানি ধ্বংসস্তুপে পরিণত হয়।
১৯৪৫ সালে যুদ্ধের শেষ দিনগুলোতে হিটলার বার্লিনেই ছিলেন। রেড আর্মি যখন বার্লিন প্রায় দখল করে নিচ্ছিল সে রকম একটা সময়ে ইভা ব্রাউনকে বিয়ে করেন। বিয়ের পর ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই তিনি ফিউরার একটি ব্যাংকারে সস্ত্রীক আত্মহত্যা করেন।


মন্তব্য চালু নেই