নাবিলার জন্মদিনের উপহার ‘আয়নাবাজি’

সম্প্রতি অমিতাভ রেজার প্রথম পরিচালিত ছবি ‘আয়নাবাজি’র আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয় এক সংবাদ সম্মেলনে। মূল চরিত্র হিসেবে সাংবাদিক সম্মেলনে পরিচয় করিয়ে দেওয়া হয় অভিনেতা চঞ্চল চৌধুরীকে। কিন্তু এরপর তার নায়িকা কে হবেন তা নিয়ে বেশ জল্পনা কল্পনা চলছিল। আযনাবাজি সংশিষ্টজনদের সঙ্গে যোগাযোগ করা হলে বলতেন যখন নায়িকা চূড়ান্ত হবে তখন আমরা সবাইকে একসঙ্গে জানাবো।

এদিকে গত কয়েকদিন ধরে নির্মাতা অমিতাভ রেজা তার ফেসবুক পেজে মুখোশ পরা একটি মেয়ের ছবি পোস্ট করেছিলেন। এরপর কেউ ভাবছিলেন নাবিলা, অনেকে আবার অনুমান করে বলেছিলেন মেয়েটি হলেন তিশা। সব জল্পনার অবসান অবশেষে ঘটলো। আয়নাবাজির নায়িকা হিসেবে অভিনয় করবেন জনপ্রিয় উপস্থাপিকা মাসুমা রহমান নাবিলা।

আয়নাবাজিতে অভিনয় প্রসঙ্গে নাবিলা বলেন, ‘ফ্রেবুয়ারি মাসের প্রথম দিক থেকে আমার সঙ্গে অমিতাভ ভাই যোগাযোগ শুরু করেছিলেন। আমি প্রথমে বেশ অবাক হয়েছিলাম। ফিল্মে অভিনয় করার প্রস্তাব এর আগে অনেকবার পেয়েছি। আমি অমিতাভ ভাইয়ের সঙ্গে দেখা করলাম। তারপর প্রাথমিক পর্যায়ে তাদের সঙ্গে কথাবার্তা হল। এরপর প্রায় মাসখানেক তাদের সঙ্গে কোন ধরনের যোগাযোগ ছিলনা। আমি দেশের বাহিরে ছিলাম। গত ৮ই এপ্রিল আমার জন্মদিন ছিল। অমিতাভ ভাই আমাকে ফোন দিয়ে বলল, নাবিলা তুমি তো দেশের বাহিরে আছো। তোমার জন্মদিনে কোন উপহার দিতে পারলাম না। কিন্তু একটি উপহার তোমায় দেবো। সেটা হলো তুমি আমাদের আয়নাবাজিতে নায়িকা হিসেবে কাজ করবে।’

নিজের চরিত্র নিয়ে নাবিলা বলেন, ‌’আয়নাবাজিতে আমার যে তার সঙ্গে আমার বাস্তবের চরিত্রের ও মিল রয়েছে। আমি অমিতাভ ভাইকে বলেছি আমি এর আগে কখনো কোন ছবিতে অভিনয় করিনি। তিনি এ বিষয়ে সাহস জুগিয়েছেন। তার উপর বিশ্বাস রেখেই ছবিটিতে চুক্তিবদ্ধ হয়েছি। আমি জানি ফিল্মে অভিনয় করার ক্ষেত্রে অনেক টেনশন কাজ করে। ছবি মুক্তির আগ পর্যন্ত বেশ চিন্তার মধ্যে রাখে। দর্শক জনপ্রিয়াতারও একটি বিষয় আছে। সবকিছু মিলিয়েই অনেক ভেবে চিন্তে এ ছবিতে কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়েছি। খুব শিগগিরই এ ছবির দৃশ্যধারণ শুরু হবে।’

‘আয়নাবাজি’ এমন এক শহরের গল্প, যেখানে এখনো সকালে দুধওয়ালা আসে, ফেরিওয়ালারা হাঁকডাক দেয়, বাচ্চারা দল বেঁধে নাটক শিখতে যায়। মহল্লার পুরির দোকানে দল বেঁধে চা খাওয়া হয়। আয়না সেই শহরের একজন বাসিন্দা। সহজ-সরল, সেখানে তার একাকী জীবন আর ছোট বাচ্চাদের নিয়ে একটা নাটকের দল। তার মাঝে হঠাৎ হয়ে যায় সাবলীল প্রেম- নাম তার হৃদি। জীবনের প্রয়োজনে আয়না আসে নতুন শহরে। মুখোশ পাল্টে, অন্য মানুষ হয়ে জীবিকার প্রয়োজনে কাজ করে ফিরে যায় তার ছোট্ট মহল্লায়। এই আসা-যাওয়ার মাঝে কখন যেন আটকে পড়ে নষ্ট শহরের বেড়াজালে।

আয়নাবাজিতে চঞ্চল চৌধুরী ও নাবিলার সঙ্গে অভিনয় করবেন লুতফর রহমান জর্জ, গাউসুল আলম শাওন, হীরা চৌধুরী প্রমখ। কনটেন্ট ম্যাটার লিমিটেড প্রযোজিত এবং হাফ স্টপ ডাউন লিমিটেড নিবেদিত ‘আয়নাবাজি’র নির্বাহী প্রযোজক এশা ইউসুফ। কাহিনী লিখেছেন সৈয়দ গাউসুল আলম শাওন, চিত্রনাট্য তৈরি করেছেন অনম বিশ্বাস। সংলাপ লিখেছেন অনম বিশ্বাস ও আদনান আদীব খান। গানগুলো তৈরি করেছেন ফুয়াদ, অর্ণব, হাবিব ও চিরকুট ব্যান্ডের সদস্যরা।



মন্তব্য চালু নেই