আদালত অবমাননা

শিবির নেতাদের বিরুদ্ধে রুল, তাজুল ও জামায়াত নেতাদের ক্ষমা

আদালত অবমাননার অভিযোগ এনে ছাত্রশিবিরের সভাপতি আব্দুল জব্বার ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমানের বিরুদ্ধে রুল জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। রুলে তাদের বিরুদ্ধে কেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

আগামী তিন সপ্তাহ অর্থাৎ ২৪ মের মধ্যে শিবিরের দুই নেতাকে এ রুলের জবাব দিতে হবে।

অন্যদিকে নি:শর্ত ক্ষমা প্রার্থনা করায় জামায়াত নেতাদের ‍আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলামকে এবং ব্যাখ্যা গ্রহণযোগ্য হওয়ায় তিন জামায়াত নেতাকে ক্ষমা করে দিয়েছেন ট্রাইব্যুনাল।

ক্ষমাপ্রাপ্ত জামায়াত নেতারা হচ্ছেন- জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমেদ, ভারপ্রাপ্ত নায়েবে আমির মুজিবুর রহমান ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ড. শফিকুর রহমান।

দুই শিবির নেতার ব্যাখ্যা গ্রহণযোগ্য হয়নি উল্লেখ করে সোমবার (৪ মে) এসব আদেশ দেন চেয়ারম্যান এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে হরতাল ডাকা ও বিরুপ মন্তব্য করায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে কারণ দর্শাও (শো’কজ) নোটিশ দিয়েছিলেন ট্রাইব্যুনাল।

গত ১৫ এপ্রিল জামায়াত-শিবিরের ৫ নেতার পক্ষে এ শো’কজ নোটিশের জবাব দিয়ে শুনানি করেন তাদের আইনজীবী মশিউজ্জামান ও তারিকুজ্জামান। অন্যদিকে গত ২৮ জানুয়ারি নি:শর্ত ক্ষমা প্রার্থনা করে জবাব দাখিল করেন জামায়াত নেতাদের ‍আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম।



মন্তব্য চালু নেই