মৃত্যুর সম্ভাবনা হ্রাসে কমিয়ে ফেলুন খাদ্যে অতিরিক্ত লবণ খাওয়া

খাবারে অতিরিক্ত লবণ খাওয়া উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। উচ্চ রক্তচাপ মানুষের স্ট্রোক এবং হার্ট অ্যাটাক, পাকস্থলির ক্যানসার, হাড়ক্ষয়, স্থুলতা, কিডনিতে পাথরের নানা আশঙ্কা বাড়িয়ে দেয়। প্রতি বছর বিশ্বের বহু মানুষের মৃত্যুর জন্য অতিরিক্ত লবণ গ্রহণ দায়ি।

তবে সুস্বাস্থ্যের জন্য পরিণত বয়সের মানুষের প্রতিদিন ১ গ্রাম এবং বাচ্চাদের জন্য তারচেয়ে কম পরিমাণ লবণ গ্রহণ করা উচিৎ। কিন্তু জাতিগত ভাবে আমরা প্রতিদিন ৮ গ্রাম বা তার বেশি পরিমাণ লবণ খেয়ে থাকি। ফলে দেখা যায় প্রয়োজনের চেয়ে প্রতিদিন প্রায় ৬ থেকে ৭ গ্রাম লবণ আমাদের শরীরে জমা হচ্ছে, যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

পৃথিবীতে প্রতি বছর ১৬ লাখেরও বেশি মানুষ মারা যান শরীরে অতিরিক্ত সোডিয়াম জমা হওয়ার কারণে। এক গবেষণায় ১৮৭ টি দেশের সাধারণ মানুষের উপর পরীক্ষা চালানো হয়। পরীক্ষা শেষে দেখা গেছে, বহু ক্ষেত্রেই দিনে নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি লবণ খাওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের টাফট ইউনিভার্সিটি গবেষকরা সারা পৃথিবী জুড়ে ২০৫ টি সমীক্ষা করে দেখেছেন, একজন মানুষ গড়ে প্রতিদিন প্রায় ৩.৯৫ গ্রাম লবণ খেয়ে থাকেন। অর্থাৎ যা নির্ধারিত পরিমাণের প্রায় দ্বিগুণ। তবে মধ্য এশিয়ায় মানুষের মধ্যে লবণ খাওয়ার প্রবণতা সব থেকে বেশি। তাই তারা লবণের ক্ষতিকর প্রভাবে বেশি পড়ছেন।



মন্তব্য চালু নেই