আপনি কী দেনার দায়ে ডুবে আছেন ?

ঋণের জালে জড়িয়ে পড়লে সেখান থেকে বেরিয়ে আসা সহজ কথা নয়। অনেক সময় এই ঋণ শোধ করতে দ্বিতীয় ঋণের প্রয়োজন হয়ে পড়ে এবং এই বোঝা থেকেই যায়। তবে জীবনের আর্থিক ব্যবস্থাপনায় পরিবর্তন এনে এর থেকে বেরিয়ে আসার সমূহ সম্ভাবনা তৈরি হয়। জেনে ৬টি উপায়ের কথা যার ব্যবহার দ্বারা ঋণের জাল থেকে বেরিয়ে আসতে পারবেন।

১. ঋণের বোঝা দূর করতে মূলত উপার্জনের পরিমাণ বাড়ানো প্রয়োজন। কিন্তু তা আপাতত সম্ভব না হলে বর্তমানের খরচের খাতটাকে কাটছাঁট করতে হবে। জরুরি নয় এমন খরচের খাতগুলো বন্ধ করে দিন। অনেকে এগুলো করতে অস্বস্তি বোধ করেন। কিন্তু তা না করে শক্ত হাতে কেটে ফেলুন। বেশ কিছু অর্থ বেরিয়ে আসবে যা ঋণের বোঝা আরো দ্রুততার সঙ্গে কমিয়ে আনতে পারবে।

২. সঞ্চয়ের হিসাবে আগের চেয়ে কিছু অর্থ বেশি পরিমাণ জমাতে শুরু করুন। সেভিংস অ্যাকাউন্টে যে পরিমাণ অর্থ রয়েছে তার ইন্টারেস্ট বাড়ানোর চেষ্টা করুন। বাড়তি আয় সম্ভব।

৩. যেসব প্রতিষ্ঠান ঋণ দেয় তাদের সাধারণত ইন্টারেস্ট রেট রিসেট করার অটোমেটেড প্রসেস থাকে। এর সম্পর্কে না জানলে দেখবেন আপনার সুদের পরিমাণ দিন দিন বেড়ে চলেছে। তাই সুদের হারের কাঠানো সুষ্ঠু রাখতে ঋণদাতাকে এক দফা ফি প্রদানের মাধ্যমে আগের মতো করে নিন। এ জন্যে প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলুন।

৪. ক্রেডট কার্ডের পেমেন্ট একদম সময়মতো পরিশোধ করুন। প্রতিমাসে শেষ সময়ের মধ্যে মিনিমাম পেমেন্ট দিয়ে যান।

৫. বাড়তি কিছু অর্থ উপার্জনের চেষ্টা করতে পারেন। হতে পারে ফ্রি ল্যান্সিং এসব কাজে হয়তো সামান্য অর্থ আসে। কিন্তু তা দিয়েই সমপরিমাণ ঋণ পরিশোধ সম্ভব। এতে করে বোঝা হালকা হয়ে আসতে থাকবে।

৬. সবার শেষ কথা হলো, ঋণের বোঝা বইতে গিয়ে হতাশ হয়ে পড়বেন না। মনে রাখবেন, এই ঋণ শোধ করতেই হবে। সুষ্ঠু উপায়ে একে বয়ে চলার নানা উপায়ও রয়েছে। এগুলো খুঁজে বের করে প্রয়োগ করুন।



মন্তব্য চালু নেই