শুভ জন্মদিন, সত্যজিৎ রায়

প্রখ্যাত চলচ্চিত্রকার, সাহিত্যিক, চিত্রশিল্পী সত্যজিৎ রায়ের আজ ৯৪ তম জন্মদিন। ১৯২১ সালের ২ মে সত্যজিৎ রায় কলকাতায় জন্মগ্রহণ করেন। কিন্তু বাংলাদেশের সাথে তার ছিল রক্তের সম্পর্ক। কারণ তার পূর্ব পুরুষরা বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার বড় মাসুয়া গ্রামের অধিবাসী ছিলেন।

১৯৩৬ সালে মাত্র চৌদ্দ বছর দশমাস বয়সে তার তোলা ছবি বিদেশি পত্রিকা বয়েজ ওন পেপার-এ প্রথম পুরস্কার পায়। সে বছরই ম্যাট্রিকুলেশন পাশ করেন সত্যজিৎ। ১৯৪০ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তি নিকেতনের কলা ভবনে ভর্তি হন সত্যজিৎ। বলা যায় এখানেই প্রখ্যাত চিত্রকর নন্দলাল বসুর হাতে শিল্পী সত্যজিৎ-এর জন্ম ঘটে।

চলচ্চিত্র বানাবেন- এটা ছিল সত্যজিতের বহু দিনের স্বপ্ন। বিভূতিভূষণের পথের পাঁচালী ছিল তার প্রথম পছন্দ। কিছু টাকা যোগাড় করে ১৯৫২ সালে পথের পাঁচালীর কাজে নামেন তিনি। তবে টাকার অভাবে সেটা কিছুদিন পরই বন্ধ হয়ে যায়। পরে পশ্চিমবঙ্গ সরকার তাকে আর্থিক অনুদানের ব্যবস্থা করলে পথের পাঁচালীর কাজ শেষ হয়। আর এর মাধ্যমেই আজকের সত্যজিৎ রায় হয়ে ওঠেন তিনি।

একের পর এক চলচ্চিত্র তৈরি করেন আর পুরস্কার জিততে থাকেন। তার কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো অপরাজিত, পরশপাথর, জলসাঘর, অপুর সংসার, দেবী, তিনকন্যা, কাঞ্চনজঙ্ঘা, অভিযান, মহানগর, চারুলতা, গুপী গাইন বাঘা বাইন, হীরক রাজার দেশে, অরণ্যের দিনরাত্রি, অশনি সংকেত, সোনার কেল্লা, ঘরে-বাইরে, গণশত্রু, শাখা-প্রশাখা, আগন্তুক।

সাহিত্যিক হিসেবে সত্যজিৎ রায় একটা বড় স্থান দখল করে আছেন বাংলা সাহিত্যে। বিশেষ করে শিশুতোষ গোয়েন্দা কাহিনী ফেলুনাথ সিরিজ ছেলে-বুড়ো সবার প্রিয়। তিনি ছিলেন একজন ভালো চিত্রশিল্পীও। কোনো সিনেমা বানানোর আগে তার সেট ও দৃশ্য কেমন হবে তা নিজের খাতায় একে রাখতেন তিনি।

১৯৯২ সালের ২৩ এপ্রিল পৃথিবীর মায়া ত্যাগ করেন কৃতি মানব।



মন্তব্য চালু নেই