যেখানে তামিম-ইমরুলই প্রথম!

১৯৫২ সাল থেকে টেস্ট ক্রিকেট খেলছে পাকিস্তান। গত ৬৩ বছরে পাকিস্তানের বিপক্ষে কোনো দলই দ্বিতীয় ইনিংসে ২০০ রানের উদ্বোধনী জুটি গড়তে পারেনি। তবে এবার সেটা করে দেখাল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৭৩* রানের উদ্বোধনী জুটি গড়েছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। অর্থাৎ, তামিম-ইমরুলই প্রথম পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরির উদ্বোধনী জুটি গড়লেন।

এর আগে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ সংগ্রহ ছিল ১৯২ রান। ১৯৭৮ সালে লাহোর টেস্টে জুটিটি গড়েছিলেন ভারতের সুনীল গাভাস্কার ও চেতন চৌহান। ৩৭ বছর পর তামিম আর ইমরুল গাভাস্কার-চৌহানের রেকর্ডটি তো ভাঙলেনই, সঙ্গে প্রথমবার ২০০ বা তার বেশি রানের উদ্বোধনী জুটি গড়লেন। শুক্রবার খুলনা টেস্টের চতুর্থ দিন শেষে তামিম ১৩৮ ও ইমরুল ১৩২ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। চতুর্থ দিনে পাকিস্তানি বোলারদের দুজন যেভাবে শাসন করেছেন, তাতে শেষ দিনে না জানি ট্রিপল সেঞ্চুরির জুটিও গড়ে ফেলেন তারা!

অবশ্য জুটিতে আর মাত্র ৫ রান যোগ করলেই আরেকটি কীর্তি গড়বেন তামিম-ইমরুল। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে যেকোনো উইকেটে সর্বোচ্চ সংগ্রহ ২৭৭* রান। ১৯৯৮ সালে বুলাওয়েতে পঞ্চম উইকেট জুটিতে এ রান সংগ্রহ করেছিলেন জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার ও মুরে গডউইন। এবার ফ্লাওয়ার-গডউইনের ১৭ বছরের অক্ষত রেকর্ডটি ভাঙার সুযোগ তামিম-ইমরুলের সামনে।



মন্তব্য চালু নেই