১০০ বছর পর্যন্ত বেঁচে থাকতে চান? জেনে নিন করণীয়

বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে কয়েকটি বিষয়ের দিকে নজর দিলেই মানুষ ১০০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। এর অন্যতম হলো- স্লিম থাকা, সিগারেট বর্জন এবং ৫০ বছরের মধ্যেই একটি বাড়ির মালিক হওয়া। জীবনধারা ও আয়ুস্কালের মধ্যে সম্পর্ক নিয়ে ৫০ বছর গবেষণা করে সুইডেনের একজন বিজ্ঞানী এসব তথ্য জানিয়েছেন।

যাদের ওপর গবেষণা করা হয়েছে তারা ১৯১৩ সালে প্রথম যুদ্ধ শুরু হওয়ার আগেই জন্মগ্রহণ করেন ১৯৬৩ সাল থেকে তাদের জীবনধারা পর্যবেক্ষণ করা হয়। মোট ৮৫৫ জনের ওপর গবেষণাটি পরিচালিত হয়। তাদের মধ্যে মাত্র ১০ জন ১০০ বছরে পা দিতে সক্ষম হন। যারা শতায়ু হন তাদের প্রত্যেকেই ছিলেন অধূমপায়ী, তারা ছিলেন স্লিম এবং ফিট, সুন্দর মেজাজ, নিম্ন কোলেস্টেরল আর রক্তের নিম্নচাপের অধিকারী। তারা ৫৪ বছর পর্যন্ত কাজে সক্রিয় ছিলেন, দৈনিক চার কাপের বেশি কফি পান করতেন না এবং ৫০ বছর বয়স হওয়ার আগেই বাড়ির মালিক হন। তাদের মায়েরা ৮০-৯০ বছর পর্যন্ত বেঁচে ছিলেন। তবে বাবাদের আয়ুস্কাল এক্ষেত্রে কোনো গুরুত্ব বহন করে না। তাদের স্মৃতিভ্রম বা ডাইমেনশিয়া ছিল না। গত ৫০ বছর যাবত এ গবেষণার সাথে যুক্ত ছিলেন ইউনিভার্সিটি অব গোটেনবার্গের ড. লার্স উইলহেলমসেন।

তিনি বলছিলেন, ‘ যারা শতায়ু হতে চান তাদের জন্য আমাদের সুপারিশ হলো-ধূমপান বর্জন করুন, স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখুন এবং দৈনিক চার কাপের বেশি কফি এড়িয়ে চলুন।’ দীর্ঘজীবনের জন্য মায়ের আয়ুস্কালও গুরুত্বপূর্ণ জেনেটিক ফ্যাক্টর বলে জানান তিনি। যাদের ওপর গবেষণাটি পরিচালিত হয় তাদের ২৭ ভাগ ৮০ বছর পর্যন্ত, ১৩ ভাগ ৯০ বছর পর্যন্ত এবং মাত্র ১ ভাগ ১০০ বছর পর্যন্ত বেঁচেছিলেন। আসুন, তাহলে ১০০ বছর পর্যন্ত বেঁচে থাকার জন্য করণীয় বিষয়গুলো আরেকবার দেখে নেই- ধূমপান বর্জন ৫০ বছর বয়স হওয়ার আগেই বাড়ির মালিক হওয়া উৎফুল্ল থাকা দৈনিক চার কাপের বেশি কফি পান না করা ব্লাড প্রেসার ও কোলেস্টেরলের মাত্রা নিম্ন রাখা এমন মা থাকা যাদের বয়স ৮০’র ঘরে পৌঁছেছে সুন্দর আচরণের অধিকারী হওয়া, এবং স্লিম থাকা



মন্তব্য চালু নেই