বিএনপি প্রার্থীদের রেড অ্যালার্ট!

ঢাকা সিটি করপোরেশন (উত্তর-দক্ষিণ) নির্বাচনে দলের মনোনীত প্রার্থীদের তালিকা চূড়ান্ত করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। সেই তালিকায় যারা নেই, অথচ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য ‘রেড অ্যালার্ট’ দিয়ে চিঠি পাঠিয়েছে বিএনপির হাইকমান্ড। তবে কৌশলের কারণে ক্ষমতাসীনদের মতো কাউন্সিলরদের তালিকা প্রকাশ না করার সম্ভাবনা রয়েছে দলটির। দল ও জোটের একাধিক সূত্র বিষয়টি জানা গেছে।

দলীয় সূত্র বলছে, ঢাকায় দুই সিটিতে একক কাউন্সিলর প্রার্থী দেওয়ার জন্য দুটি কমিটি গঠন করে বিএনপি। দক্ষিণে মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস এবং উত্তরের দলের যুগ্ম আহ্বায়ক বরকত উল্লাহ বুলুকে দায়িত্ব দেওয়া হয়। এরই মধ্যে ওয়ার্ড কাউন্সিলর পদে মনোনয়ন প্রত্যাশীদের নামের তালিকা তৈরি করে তা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হাতে পৌঁছে দেওয়া হয়েছে।

মহানগর বিএনপির একটি সূত্র জানিয়েছে, আব্বাসের তালিকার পর মহানগরে নিজের আধিপত্য ধরে রাখতে মহানগর বিএনপির প্রাক্তন আহ্বায়ক ও দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাও তার অনুসারীদের দিয়ে একটি তালিকা করেছেন। আর সেটিও বিএনপি নেত্রীর কাছে দেওয়া হয়েছে।

সূত্রের দাবি, তিনি (খালেদা জিয়া) সবকিছু যাচাই-বাছাই করে তালিকা চূড়ান্ত করেছেন। তবে কৌশলের কারণে সেই তালিকা প্রকাশ করার সম্ভাবনা কম। তালিকা চূড়ান্ত করার পর সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোতে দলীয় প্রার্থী কে, তা জানিয়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে যারা মনোনয়নপত্র কিনেছেন, কিন্তু দলের সমর্থন পাননি তাদের দলের মনোনীত প্রার্থীদের পক্ষে কাজ করার নির্দেশ দিয়েছেন। এ সংশ্লিষ্ট চিঠি প্রত্যেক ওয়ার্ডের বিদ্রোহী প্রার্থীদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

দলের প্রভাবশালী একজন নেতা এ তথ্য জানিয়ে বলেছেন, দু-এক দিনের মধ্যে ঢাকার দুই সিটিতে দল-সমর্থিত মেয়র প্রার্থীর নাম আনুষ্ঠানিকভাবে জানানো হবে। তবে দক্ষিণে মির্জা আব্বাস এবং উত্তরে মিন্টুপুত্র তাবিথ আউয়ালের দিকে ইঙ্গিত করেন তিনি। ২০ দলের পক্ষে মেয়র প্রার্থীতে বিএনপির একক প্রার্থী থাকলেও কিছু এলাকায় কাউন্সিলর প্রার্থীর ক্ষেত্রে জামায়াতকে ছাড় দেওয়া হয়েছে বলে জানান দলের ওই নেতা।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আব্বাসকে দলীয় সমর্থন দেওয়ার পর বৃহস্পতিবার বিএনপির অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আবদুস সালাম তার প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। অপর প্রার্থী বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপনের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়া এখন সময়ের ব্যাপার। বুধবার থেকে দক্ষিণে মির্জা আব্বাসের পক্ষে তার স্ত্রী আফরোজা আব্বাস নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। বৃহস্পতিবারও তিনি গণসংযোগ করেছেন।



মন্তব্য চালু নেই