জীবনীশক্তি দেবে কপালের টিপ (ভিডিও)

কপালে টিপ ছাড়া নাকি ভারতীয় নারীর সাজগোজ পূর্ণ হয় না। কিন্তু এবার কপালের লাল টিপটি শুধু সাজগোজের জন্য নয়, নারীদের স্বাস্থ্যেরও খেয়াল রাখবে। ‘জীবন বিন্দি’ নামের এই বিশেষ টিপ এখন থেকে ভারতের প্রত্যন্ত অঞ্চলের নারীদের দেহে আয়োডিনের অভাব মেটাবে। গ্রে গ্রুপ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই বিশেষ ধরণের টিপটি ভারতে নিয়ে এসেছে।

সিঙ্গাপুরের সংস্থা গ্রে গ্রুপের লক্ষ্য হল, ভারতের যেসব দরিদ্র সাধারণ নারীদের দেহে পুষ্টির অভাব রয়েছে, তাদের দেহে নিয়মিত পুষ্টির যোগান দেওয়া। নীলসাবন্ত মেডিকেল ফাউন্ডেশনের সঙ্গে যৌথ উদ্যোগে তলোয়ার বিন্দি ব্র্যান্ডের এই টিপ তৈরি করেছে গ্রে।

আয়োডিনে ঠাসা এই টিপগুলি কর্মব্যস্ত সময়ে ঘামের সঙ্গে তাদের দেহে মিশে যাবে। ভিডিও দেখিয়ে গ্রামের নারীদের মধ্যে এই টিপ বিতরণ করা হচ্ছে। তাদের বোঝানো হচ্ছে, কীভাবে কোনও অতিরিক্ত উদ্যোগ ছাড়াই নেওয়া যাবে নিজেদের স্বাস্থ্যের যত্ন। মহারাষ্ট্রের গ্রামে গ্রামে ছড়িয়ে দেওয়া হয়েছে এই টিপ।

গ্রে গ্রুপের চিফ ক্রিয়েটিভ অফিসার আলি শাহবাজ বলছেন, এ দেশের মহিলাদের দেহে আয়োডিনের অভাব লক্ষ্য করা যায়। বিশেষত গ্রামের দরিদ্র নারীরাতো নিজের স্বাস্থ্যের খেয়াল রাখার মতো সময় বা সুযোগই পান না। তাই এই টিপ আনা হল।

ভিডিও লিংক:

 



মন্তব্য চালু নেই