পদত্যাগ করলেন জয়াসুরিয়া

শ্রীলংকার সাবেক ওপেনার সনাথ জয়াসুরিয়া শ্রীলংকান ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটির চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে দেশটির ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ডেইলি মিররকে নিশ্চিত করা হয়েছে।

ক্রীড়ামন্ত্রী নাভিন দিশানায়েককে লেখা পদত্যাগপত্রে নির্বাচক কমিটির প্রধান হিসেবে তার মেয়াদ প্রায় শেষ হয়ে যাওয়াকে কারণ হিসেবে উল্লেখ করেন জয়াসুরিয়া।

জয়াসুরিয়ার মেয়াদকালে শ্রীলংকা বেশ সফলতা অর্জন করে। তার সময়কালে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, একই বছরের এশিয়া কাপ ও ইংল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয় করে লংকানরা। এছাড়া ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালেও উত্তীর্ণ হয় ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

কিন্তু এতো কিছুর পরও সদ্য সমাপ্ত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দল নির্বাচন নিয়ে বেশ সমালোচনা ও তোপের মুখে পড়েন শ্রীলংকার সাবেক এই ক্রিকেটার। কোয়ার্টারে প্রোটিয়াদের কাছে বাজে হার দিয়ে বিশ্বকাপ থেকে বিদায় ঘটে অ্যাঞ্জেলো ম্যাথিউসের দলের।

পরবর্তী নির্বাচক কমিটির নির্বাচনের আগে ক্রিকেট পরিচলানরা জন্য নতুন অন্তর্বর্তী কমিটি গঠন করে শ্রীলংকান ক্রিকেট বোর্ড। ফলে নির্বাচক হিসেবে জয়াসুরিয়ার ভবিষ্যত নিয়ে সন্দেহ দেখা দেয়। কেননা, অন্তর্বর্তী কমিটির চেয়ারম্যান সিদ্ধার্থ হৃদ্ধিমনি ঘোষণা দিয়েছেন, নির্বাচক কমিটির মেয়ার আর বৃদ্ধি করা হবে না। এই কারণেই হয়তো নিজ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন জয়াসুরিয়া।

পদত্যাগপত্রে জয়াসুরিয়া বলেন, ‘আমি সত্যিই অনেক গর্বিত এই ভেবে যে, আমার সমযে শ্রীলংকা দল টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ও এশিয়া কাপের শিরোপা জিততে পেরেছে। তাছাড়া দীর্ঘ প্রতিক্ষীত ইংল্যান্ড সিরিজও (ইংল্যান্ডের মাটিতে) জিতেছে।’

শ্রীলংকান ক্রিকেটের মঙ্গল কামনা করে এই সাবেক লংকান ক্রিকেটার জানান, বোর্ড চাইলে যেকোনো সময় সাহায্য করতে প্রস্তুত তিনি।

জয়াসুরিয়া বলেন, ‘ভবিষ্যতে যদি দেশের সেবা করার জন্যন শ্রীলংকান ক্রিকেট বোর্ড আমাকে প্রয়োজন মনে করে তবে তাদের সাহায্য করতে আমি সদা প্রস্তুত। আগামীতে শ্রীলংকান ক্রিকেটের সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি।’

প্রসঙ্গত, শ্রীলংকান ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটির প্রধান হিসেবে ৩১ মার্চ মেয়াদ শেষ হয়ে যায় সনাথ জয়াসুরিয়ার। তবে নতুন ‍নির্বাচক কমিটির নির্বাচন পিছিয়ে যাওয়ায় তার মেয়াদ কয়েক মাস বাড়িয়েছে বোর্ড। তবে তার আগেই দায়িত্ব থেকে ইস্তফা দিলেন শ্রীলংকার ১৯৯৬ বিশ্বকাপজয়ী এই নায়ক।



মন্তব্য চালু নেই