বৈশাখী ভোজে গরম ভাতে নানান ভর্তা

বৈশাখী ভোজের মহা ভূমিকায় থাকে ইলিশ-পান্তা, সহকারী ভূমিকায় নানান পদের ভর্তা। পান্তা হোক আর গরম ভাত হোক ভিন্ন স্বাদের ভিন্ন সব ভর্তায় থাকে বাঙালিয়ানা আদি খাওয়ার তৃপ্তি। এইদিন বিশেষ পোশাক আর ভোজে বাঙালি যেন হালনাগাদ করে নিজেস্ব জাতিসত্ত্বায়। তাই ঘরে হোক আর বাইরে হোক পহেলা বৈশাখে মজাদার এসব খাবারের স্বাদ নিতে কেউ ভুলে যায় না। হাতে আছে মাত্র কটা দিন, আজই শিখে নিন নানান পদের ভর্তা রেসিপি।

শুঁটকি ভর্তায় যা যা লাগবে

লইট্যা শুঁটকি ৫০ গ্রাম, আস্ত রসুন ২টি, পিঁয়াজ কুচি ১টি, শুকনা মরিচ ৬টি, লবণ স্বাদমতো, ধনেপাতা ২ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ।

যেভাবে করবেন

শুঁটকি ছোট ছোট টুকরা করে তাওয়ায় লাল করে টেলে ভালো করে ধুয়ে নিন। মরিচ, রসুনও টেলে নিন। এবার পাটায় মিহি করে বেটে পিঁয়াজ, ধনেপাতা, তেল মেখে নিলেই তৈরি শুঁটকি ভর্তা।

চিংড়ি ও বরবটি ভর্তায় যা যা লাগবে

ছোট চিংড়ি ১ কাপ, বরবটি সেদ্ধ আধা কাপ, কাঁচামরিচ ৪ টি, আদা কুচি আধা টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন

মাছ পরিষ্কার করে ধুয়ে অল্প তেলে ভেজে নিন। পাটায় হালকা করে মাছ বেটে বরবটির সঙ্গে হাত দিয়ে কচলে নিন। একে একে সব উপকরণ মিশিয়ে পরিবেশন করুন।

মুরগি আলু ভর্তায় যা যা লাগবে

মুরগির বুকের মাংস ১ পিস, আলু ১টি, টমেটো ১টি, ক্যাপসিকাম অর্ধেক, পিঁয়াজ কুচি ২টি, মরিচ কুচি ৫টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, আদা বাটা ১ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ।

যেভাবে করবেন

মাংস, আলু ও আদা বাটা দিয়ে সেদ্ধ করে নিন। মাংস ছোট ছোট টুকরা করুন। আলু চটকে নিন। টমেটো ছোট ছোট টুকরা করুন। ক্যাপসিকামও ছোট টুকরা করুন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে সরিষার তেলে ভেজে নিন। এবার একসঙ্গে মেখে তৈরি হয়ে গেল মুরগি আলু ভর্তা।

গরুর মাংস ভর্তায় যা যা লাগবে

মাংস ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, শুকনা মরিচ ভাজা ৬টি, লেবুর রস ১ টেবিল চামচ, পিঁয়াজ কুচি আধা কাপ, আদা কুচি ১ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ।

যেভাবে করবেন

মাংস ছোট ছোট টুকরা করে আদা, রসুন, লবণ মিশিয়ে প্রয়োজনমতো পানি দিয়ে সেদ্ধ করে নিন। পাটায় মাংস ছেঁচে সব উপকরণ মিশিয়ে পরিবেশন করুন।



মন্তব্য চালু নেই