গ্রিভসের রেকর্ড ভাঙতে পারবেন মেসি?

সেই ২০০৪ সাল থেকে বার্সেলোনার জার্সিতে ফুটবল মাতাচ্ছেন লিওনেল মেসি। একের পর এক রেকর্ড গড়ে ইতিমধ্যেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন এই আর্জেন্টাইন তারকা।

গত শনিবার নিজেকে আরেক উচ্চতায় নিয়ে গেছেন ফুটবলের খুদে জাদুকর মেসি। ওইদিন লা লিগায় গ্রানাডাকে ৩-১ গোলে হারায় বার্সেলোনা। ম্যাচে একটি গোল করে লা লিগায় মেসির গোলসংখ্যা দাঁড়িয়েছে ২৬৯টি।

এর ফলে ক্লাউস ফিশারকে ছাড়িয়ে ইউরোপের বড় পাঁচটি লিগের সেরা গোলদাতার তালিকায় ১০ নম্বরে উঠে এসেছেন মেসি। ১৯৬৮ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত জার্মানির চারটি ক্লাবের হয়ে বুন্দেসলিগায় ২৬৮ গোল করে ফিশার এতদিন এ তালিকায় দশে ছিলেন। এবার তাকে ছাড়িয়ে স্থানটি নিজের করে নিলেন মেসি।

স্পেনের লা লিগা, ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ, জার্মানির বুন্দেসলিগা, ইতালির সিরি-এ ও ফ্রান্সের লিগ ওয়ানের গোলদাতাদের নিয়ে করা এ তালিকায় শীর্ষে আছেন ইংল্যান্ডের প্রাক্তন ফরোয়ার্ড জিমি গ্রিভস। ১৯৫৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত প্রিমিয়ার লিগ ও সিরি-এ মিলে ৩৬৬ গোল করেন তিনি।

গ্রিভসের চেয়ে এক গোল কম নিয়ে এ তালিকায় দ্বিতীয় স্থানে আছেন জার্মানির প্রাক্তন তারকা ফুটবলার জার্ড মুলার। ১৯৬৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত বায়ার্ন মিউনিখের হয়ে বুন্দেসলিগায় ৩৬৫ গোল করেন তিনি।

এদিকে বর্তমান বিশ্বের আরেক সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো ২৯১ গোল নিয়ে এ তালিকায় ষষ্ঠ স্থানে অবস্থান করছেন। ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগে ৮৪ গোল করেন সিআর-সেভেন খ্যাত রোনালদো। এ ছাড়া রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগায় এ পর্যন্ত ২০৭ গোল করেছেন এই পর্তুগিজ মহাতারকা।

index

সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য, সেরা দশ গোলদাতার মধ্যে বর্তমানে মেসি আর রোনালদোই শুধু খেলছেন। ফলে ইউরোপের বড় পাঁচটি লিগের সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইটাও চলবে বর্তমান ফুটবল বিশ্বের এই দুই সেরা তারকার মধ্যে। জিমি গ্রিভসের রেকর্ড কি মেসি-রোনালদো ভাঙতে পারবেন? আর পারলে কে আগে পারবেন, মেসি নাকি রোনালদো? জবাবটা সময়ই দেবে!

তথ্যসূত্র : মেইল অনলাইন



মন্তব্য চালু নেই