জবিতে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট ডাক দিয়েছে ছাত্রদল

ছাত্রদল কর্মী নয়ন বাছিতকে পায়ে বন্দুক ঠেকিয়ে গুলির ঘটনায় দোষী পুলিশ কর্মকর্তাকে শাস্তি দাবি, ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিত এবং ছাত্রলীগের অব্যাহত সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) রোববার থেকে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট ডেকেছে বিশ্ববিদ্যালয়ে শাখা ছাত্রদল।

শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার আশরাফ আল মামুন এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, ছাত্রদল কর্মী নয়ন বাছিতকে ধরে নিয়ে থানায় রেখে নির্যাতন করা হয়েছে। তার পায়ে বন্দুক ঠেকিয়ে গুলি করে পঙ্গু করে দেওয়া হয়েছে। এ ঘটনায় দোষী পুলিশ কর্মকর্তাকে শাস্তির দাবিতে এ কর্মসূচি আহবান করা হয়েছে।

এছাড়া, ক্যাম্পাসে ছাত্রসংগঠনগুলোর কোনো সহাবস্থান নেই। বারবার সহবস্থানের দাবি করেও কোনো লাভ হয়নি। বিশ্ববিদ্যালয়ের সকল সুযোগ সুবিধা সরকারি ছাত্র সংগঠন ব্যতীত অন্য কেউ পায়নি। এর অন্যতম কারণ জগন্নাথ বিশ্ববিদ্যালয় একজন ‘যুবলীগ নেতা’ উপাচার্যের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। সহবস্থানের দাবি করেন তারা।

ছাত্রদলের এই নেতা আরো বলেন, ছাত্রলীগের নানা অপকর্মে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অধিকার বঞ্চিত হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের যোগসাজসে টেন্ডারবাজি, চাঁদাবাজি, নিয়োগবাণিজ্যে এবং সন্ত্রাস করে চরম নৈরাজ্য সৃষ্টি করেছে ছাত্রলীগ। তাদের জন্যই বিশ্ববিদ্যালয়ের উন্নয় কাজ হচ্ছে না।

জবিতে এই নৈরাজ্য আর চলতে দেওয়া হবে না। এখানে দল মত নির্বিশেষে সকল ছাত্রদের সমান সুযোগ-সুবিধা ভোগ করার অধিকার রয়েছে। সাধারণ ছাত্র-ছাত্রীর গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে বলে জানান তিনি।



মন্তব্য চালু নেই