অনুপস্থিত- ৮ জন

নিরাপত্তার চাদরে উখিয়ায় এসএসসি পরীক্ষা শুরু

দেশের সর্ববৃহৎ পাবলিক এসএসসি ও সমমানের পরীক্ষা কড়া নিরাপত্তার মধ্য দিয়ে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে। কক্সবাজারের উখিয়ায় ৪টি পরীক্ষা কেন্দ্রে মোট ১৭২৪ জন পরীক্ষার্থী ও অভিভাবকদের অজানা আতংক থাকলেও আনন্দ মনে পরীক্ষা দিয়ে বাড়ী ফিরতে দেখা গেছে।

গতকাল বাংলা ১ম পত্রের পরীক্ষার দিন উখিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪৭৫ জন পরীক্ষার্থী মধ্যে ২ জন অনুপস্থিত ছিল। উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭৮৮ জনের মধ্যে ৩ জন অনুপস্থিত ছিল। এছাড়াও এসএসসি ভোকেশনাল নূরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল বিএম স্কুল এন্ড কলেজ (এনআই চৌধুরী কলেজ) কেন্দ্রে ৩২ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে।

রাজাপালং এমইউ ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ৪২৯ জনের মধ্যে পরীক্ষা দিয়েছে ৪২৬ জন। এখানেও ৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তৎমধ্যে গতকাল প্রথম দিনে ৩টি কেন্দ্রে ৮জন পরীক্ষা অনুপস্থিত ছিলেন। সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা অনুযায়ী উপজেলা প্রশাসন কর্তৃক প্রতিটি কেন্দ্রের জন্য পৃথক পৃথক ভাবে আইন শৃংখলা রক্ষার ও সার্বিক নিরাপত্তার লক্ষ্যে গঠিত কমিটিকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। উক্ত কমিটি গুলোতে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সামাজিক নেতা, সাংবাদিক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ রয়েছেন।

এ ছাড়াও কেন্দ্রের বাহিরে সার্বিক আইন শৃংখলা রক্ষার্থে পুলিশ, বিজিবি, আনসার, গ্রাম পুলিশ মোতায়েনের পাশা-পাশি আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীরা স্ব-উদ্যোগে পরীক্ষা কেন্দ্রে প্রহরার দায়িত্ব পালন করতে দেখা যায়।

স্থানীয় অভিভাবক সাবেক শিক্ষক নূরুল আলম বলেন, দীর্ঘ বয়সে অনেক রাজনৈতিক আন্দোলন সংগ্রাম দেখেছি কিন্তু এধরণের ভীতিকর, হিংসাত্মক ও ধ্বংসাত্মক রাজনীতি দেখিনি। যেসব রাজনৈতিকরা দেশের আগামী প্রজন্ম ও ভবিষ্যত নেতৃত্বের প্রতি সহনশীল নয়, তাদেরও জনগণের কাতারে আসা উচিৎ নয় বলে তিনি জানান।

উখিয়া উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক আবুল হোসেন সিরাজী জানান, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে যেখানে আগামী প্রজন্মকে মুক্তিযোদ্ধার চেতনায় দেশ গড়ার কথা বললেও কোমলমতি এ শিশুরা রাজনীতিকদের কাছ থেকে আন্দোলনের নামে কোন ধরণের বিভৎসতা শিখছে। যা আগামী প্রজন্মের জন্য অত্যন্ত দুঃসংবাদ। কক্সবাজার জেলা প্রশাসনের গঠিত ভিজিল্যান্স টিমের সদস্য অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ডঃ অনুপম সাহার নেতৃত্বে অন্যান্য সদস্যরা, উখিয়া উপজেলা নির্বাহী অফিসার হিল্লোল বিশ্বাস, সহকারী কমিশনার (ভুমি) এএইচ মাহফুজুর রহমান সহ কর্মকর্তারা পরীক্ষা সুষ্ট ও শান্তিপূর্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।



মন্তব্য চালু নেই