আপনার সোনামণিকে শৃঙ্খলা শেখাতে যা করবেন

শৃঙ্খলা আর সময়ানুবর্তিতা ছাড়া কেউ কখনো কিছুতেই সফলতা অর্জন করতে পারবে না। জীবনের প্রতিটি ক্ষেত্রেই থাকতে হবে শৃঙ্খলা আর সময়ানুবর্তিতার ছোঁয়া। সকলকেই জীবনের একটি নির্দিষ্ট পথ ধরে নির্দিষ্ট উপায়ে, নির্দিষ্ট সময়মত চলতে হয়। তাই প্রত্যেকটি বাবা মায়ের দায়িত্ব তার সন্তানদের ছোটবেলা থেকে শৃঙ্খলা অনুযায়ী সব কিছু করতে শিক্ষা দেবার। এতে শিশুর ভবিষ্যৎ হবে অনেক গোছানো আর সাফল্য সমৃদ্ধ। কি করে ছোটবেলা থেকে শিশুর এই অভ্যাস গড়ে তুলবেন? চলুন জেনে নেই এই গুরুত্বপূর্ণ কাজের কিছু পন্থা।

১. সবসময় এই ব্যপারে বাবা মা’কে সচেষ্ট হতে হবে যাতে শিশুরা গুরুত্বপূর্ণ ব্যাপারগুলোর মর্যাদা ভালোভাবে দিতে শেখে। আর সময়ের কাজ সময়ে শেষ করার দিকে সবসময়ই তাদের তাগাদা দিতে হবে।

২. যদি দেখেন যে আপনার সন্তান আপনার কথা ভালোভাবে বা গুরুত্বের সাথে নিচ্ছে না কিংবা শৃঙ্খলার ব্যপারে খুব একটা আগ্রহী নয় তবে হাল ছাড়বেন না। ধীরে ধীরে শিশুকে বুঝিয়ে বলুন একসময় সে আপনার কথা শুনতে বাধ্য।

৩. অনেক শিশু চঞ্চল ও আনমনা স্বভাবের হয়ে থাকে। তাদের ক্ষেত্রে একটু সময় নিন। কোন কিছুতেই তাড়াহুড়া করে শিশুকে শেখাতে যাবেন না।

৪. শিশুর শৃঙ্খলিত কাজের জন্য তাকে পুরস্কৃত করুন, এতে সে আরও উৎসাহিত হবে শৃঙ্খলিত উপায়ে কাজ করতে।

৫. শিশুকে কোন কাজ সঠিকভাবে না করার খারাপ দিকটা এমনভাবে বর্ণনা করুন যাতে করে সে এর প্রয়োজনীয়তা অনুভব করতে পেরে নিজের মতো করে নিজেকে গুছিয়ে নিতে শেখে। বিভিন্ন উপদেশমূলক গল্প ও কবিতা এক্ষেত্রে ভালো কাজ করতে পারে।



মন্তব্য চালু নেই