উখিয়া, কক্সবাজারের কিছু খবর

কক্সবাজার-টেকনাফ সড়ক সংকুচিত করছে অসংখ্য মাদার ট্রি

কক্সবাজার-টেকনাফ সড়কের বিভিন্ন স্থানে অসংখ্য শতবর্ষী মাদার ট্রি সড়ক সংকুচিত করে প্রতিবন্ধকতার সৃষ্টি করেছে। যার ফলে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। অধিকাংশ মরা মাদার ট্রি যেকোন সময় বৈদ্যুতিক খুনির উপর হেলে পড়ে হতাহতের আশংকা করছেন স্থানীয়রা।

বিশেষ করে উখিয়া সদর ব্যস্ততম স্কুল গেইটে বেড়ে উঠা শতবর্ষী শিশু গাছটির কারণে পথচারী, স্কুল, কলেজগামী ছাত্রছাত্রী ও নিকটস্থ মসজিদে আসা মুসল্লিদের দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সরেজমিন ঘুরে জানা যায়, তৎকালীন বৃটিশ শাসনামলে সড়ক নিমার্ণ কালে এগাছ গুলো রোপন করা হয়েছিল সড়কের সাথে দূরত্ব না রেখে। ক্রমশ গাছগুলো বেড়ে উঠে রাস্তার উপরে চলে গেছে। যেকারণে কক্সবাজার-টেকনাফ সড়কের বিভিন্ন স্থানে বিপদজনক সংকুচিত হয়ে উঠার কারণে যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

এ অভিযোগের সত্যতা স্বীকার করে পরিবহন শ্রমিক নেতা জালাল উদ্দিন সহ একাধিক শ্রমিক জানান, সড়কের বিভিন্ন স্থানে অপরিকল্পিত ভাবে বেড়ে উঠা অসংখ্য গাছের কারণে ওভার টেক ও সাইট দিতে গিয়ে দূর্ঘটনার শিকার হচ্ছে যাত্রীবাহি যানবাহন। তারা এসমস্ত গাছগুলো কর্তন করার জন্য সওজ বিভাগ সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন।

উখিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোছাইন সিরাজী জানান, স্কুল গেইট সংলগ্ন বেড়ে উঠা শতবর্ষী শিশু গাছটির কারণে বিপরীত থেকে আসা যানবাহন চোখে না পড়ায় যেকোন মুহুর্তে দূর্ঘটনার আশংকা করে স্কুল গেইট নিমার্ণ করা হলেও ছাত্রছাত্রীরা নিরাপদ নয়। তিনি ওই গাছটি অপসারণ করার দাবী জানান।

একই ভাবে উখিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের চলাচলের পথ রুদ্ধ করে বেড়ে ওঠা গাছ গুলো কর্তন করার যৌক্তিক পরামর্শ দিয়ে সংশ্লিষ্ট দপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনুর রশিদ। স্টেশন জামে মসজিদের মুসল্লিদের কয়েকজন জানান, মসজিদ গেইটে অবৈধ টমটম পার্কিং অপর দিকে রাস্তার দখল করে বেড়ে উঠা বিশাল শিশু গাছের কারণে এখানে নিত্য যানজটের সৃষ্টি হচ্ছে।

এ প্রসঙ্গে মুঠোফোনে আলাপ করা হলে কক্সবাজার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী নূর-ই-আলম জানান, রাস্তার উপরে বেড়ে ওঠা গাছ গুলো কর্তন করে যানবাহন চলাচল নির্বিঘ্নে রাখার জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
১৭ রোহিঙ্গা মিয়ানমারে ফেরত
কক্সবাজার উখিয়ার সীমান্তবর্তী নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম বিজিবি’র সদস্যরা গতকাল মঙ্গলবার সকালে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে ১৭ জন রোহিঙ্গা নাগরিককে আটক করেছে।

আটককৃত এসব রোহিঙ্গাদের খাদ্য ও মানবিক সেবা দিয়ে দুপুর ২টার দিকে সীমান্তের কাঁটা পাহাড় এলাকা দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে বলে বিজিবি’র সুবেদার মোজাম্মেল হক সাংবাদিকদের জানিয়েছেন।
উখিয়া সীমান্তে সার ও ভোজ্য তেল উদ্ধার
ঘুমধুম সীমান্তের জলপাইতলী দিয়ে মিয়ানমারে পাচারের সময় বিজিবি’র সদস্যরা গতকাল মঙ্গলবার সকাল ৮টার দিকে ২০ হাজার মূল্যের ইউরিয়া সার ও ভোজ্য তেল উদ্ধার করেছে।

বিজিবি’র সুবেদার মোজাম্মেল হক জানান, বিজিবি’র ধাওয়া খেয়ে পাচারকারীরা পালিয়ে যাওয়ার কারণে কাউকে আটক করা সম্ভব না হলেও ২০ হাজার টাকা মূল্যের ইউরিয়া সার, আটা ও ভোজ্য তেল উদ্ধার করা হয়েছে।

 

উখিয়ায় ৮ শ পিছ ইয়াবাসহ যুবক আটক
কক্সবাজারের উখিয়া থানা পুলিশ অভিযান চালিয়ে ইয়াবা সহ এক পাচারকারী আটক করেছেন। সহকারী উপ-পরিদর্শক আব্দুর রাজ্জাকের নেতৃত্বে একদল পুলিশ গত সোমবার গভীর রাতে কক্সবাজার-টেকনাফ সড়কের হাজিইম্যা রাস্তার মাথায় যাত্রীবাহি গাড়িতে থাকা যাত্রীকে শরীর তল্লীশী চালিয়ে ৮ শ পিছ ইয়াবা ট্যাবলেটসহ এক পাচারকারীকে আটক করেছেন।

আটককৃত পাচারকারীর পালংখালী ইউনিয়নেরর থাইংখালী গ্রামের মৃত নূরুল আলমের ছেলে বলে ওসি জহিরুল ইসলাম খান জানিয়েছেন।
সন্ত্রাস-নাশকতা ঠেকাতে ও এসএসসি পরীক্ষার্থীদের নিরাপত্তায় জোরদার
উখিয়ায় পুলিশ ও আওয়ামীলীগ নেতাদের সভা :  উপজেলা ছাত্রলীগের বিক্ষোভ মিছিল
কক্সবাজারের উখিয়ায় সন্ত্রাস, নাশকতা প্রতিরোধ ও আসন্ন এসএসসি পরীক্ষা সুষ্টভাবে সম্পন্ন করতে স্থানীয় আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী ও উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা গতকাল মঙ্গলবার সকাল ১১ টায় থানা ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

উখিয়া থানা পুলিশের ওসি জহিরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, উখিয়া উপজেলা যুবলীগের সভাপতি মুজিবুল হক আজাদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি সরওয়ার কামাল পাশাসহ আওয়ামীলীগ ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা মনবিনিময় সভায় বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, শান্তপ্রিয় উখিয়াবাসীকে কেউ অশান্ত করার চেষ্টা করা হলে তা পুলিশকে সাথে নিয়ে কঠোর হস্তে মোকাবেলা করার নির্দেশ দেন আওয়ামীলীগ নেতাকর্মীও পুলিশ সদস্যদের।

বক্তারা গায়ে পড়ে কোন বিবাদ সৃষ্টি না করে রাজনৈতিক সহ অবস্থান নিশ্চিত করার কথাও বলেন। বিএনপি-জামায়াত নেতাকর্মীদের বিরুদ্ধে অসংখ্য মামলা থানায় রুজু রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, কেউ নাশকতা ও সন্ত্রাস সৃষ্টির পায়তারা করলে তা কঠোর হস্তে পুলিশ মোকাবেলা করবে। আজ থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষার্থীরা যাতে নির্বিঘেœ পরীক্ষা কেন্দ্রে যাতায়াত করতে পারে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সে ব্যবস্থা ও গ্রহন করা হয়েছে। উক্ত মতবিনিময় সভায় উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন ইউনিয়নের সভাপতি সাধারণ সম্পাদক ছাড়াও তৃণমূলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে বিকাল ৫ টার দিকে উখিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি সরওয়ার কামাল পাশার ও সাধারণ সম্পাদক ছৈয়দ মোহাম্মদ নোমান, নেতৃত্বে শতাধিক নেতাকর্মী হরতাল ও অবরোধের প্রতিবাদে উখিয়া ষ্টেশনে বিক্ষোভ মিছিল প্রদর্শন শেষে উখিয়া একরাম মার্কেট চত্বরে এক সমাবেশে মিলিত হয়ে বিএনপি-জামায়াত নেতাদের উদ্দেশ্যে বক্তারা বলেন, দেশে অরাজকতা, নাশকতা, সন্ত্রাস, মানুষ খুন, গুম, অপহরণ করে দেশ কোন ধরণের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চান।

এসব করে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাওয়া দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করাই হচ্ছে স্বাধীনতা বিরোধী ষড়যন্ত্রকারীদের কাজ। এ যুদ্ধে জয়ী হতে ছাত্রলীগের সর্বস্তরের নেতাকর্মীকে ঝাপিয়ে পড়ে জয়ী হয়ে ঘরে ফেরার নির্দেশ দেন ছাত্রলীগ সভাপতি সরওয়ার কামাল পাশা। এসময় জেলা যুবলীগ নেতা অহিদুল হক চৌধুরী, উপজেলা যুবলীগ সভাপতি মুজিবুল হক আজাদ, যুবলীগ নেতা এটিএম রশিদ, ছাত্রলীগ নেতা আবছার কামাল পাশা, নুরুজ্জামান খোকন, মানিক, সাইফুল ইসলাম, ফারুকুল ইসলাম হিরো, রাজাপালং ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক নূর মোহাম্মদ, যুগ্ম আহবায়ক মোক্তার আহমদ শেখ প্রমুখ।

ছাত্রলীগ নেতৃবৃন্দরা কেন্দ্রীয় নির্দেশ মতে এসএসসি পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার পাশা-পাশি বিএনপি জামায়াতের নাশকতা ও সন্ত্রাস প্রতিরোধে পুলিশকে সহযোগিতা এবং আগামী ১০ ফেব্র“য়ারী আসন্ন ছাত্রলীগের সম্মেলন ও কাউন্সিল অধিবেশন সফল ও সার্থক করে তুলতে এ স্বাগত মিছিলের ডাক দিয়েছে উপজেলা ছাত্রলীগ।



মন্তব্য চালু নেই