নতুন কৌশলে রিজভী!

রিজভীর পথে খালেদা

দলীয় কার্যালয়ে অবস্থান নিয়ে দেশের রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেন বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ। গণতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে তিনি বিভিন্ন সময়ে তার দপ্তরে অনির্দিষ্টকালের জন্য দিন-রাত পার করেছেন একাধারে। আহার-নিদ্রা সবই ছিল সেখানে।

গত ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহতের আন্দোলনে বিএনপির কার্যালয়ের তালা ভেঙে পুলিশ রিজভী আহমেদকে গ্রেপ্তার করে। নির্বাচন হয়ে যায় কোনোরকম। তারপরও কার্যালয়েই অবস্থান নেন তিনি। যেটাই যেনো তার বাড়িঘর।

শেখ হাসিনার পদত্যাগ এবং দ্রুত নতুন নির্বাচনের দাবিতে বর্তমোনে আন্দোলনে রয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। সেই আন্দোলনের অংশ হিসেবেই দলটির প্রধান বেগম খালেদা জিয়াকে এখন তার রাজনৈতিক কার্যালয়ে অবস্থান করতে হচ্ছে। তবে গত নির্বাচন প্রতিহতের আন্দোলনে তিনি তার বাসায় ছিলেন। এ নিয়ে অনেক সমালোচনাও ছিল। এবার আর তিনি সে সমালোচনার পাত্র হলেন না।

অবশ্য রাজনৈতিক কার্যালয় থেকে নয়াপল্টনে অসুস্থ রিজভী আহমেদকে দেখতে এবং পরবর্তীতে বাসায়ই যেতে চেয়েছিলেন বিএনপি চেয়ারপারসন। কিন্তু পুলিশ নিরাপত্তার অজুহাতে তাকে কার্যালয় থেকে বের হতে দেয়নি। অবশেষে রিজভীর মতোই নিজ কার্যালয়ে ‘অবস্থান’ নিলেন তিনি। ইতিমধ্যে কয়েক রাত সেখানে পারও করে ফেলেছেন।

খালেদা জিয়ার মুখপাত্র এবং তার সঙ্গে যারা দেখা করছেন তারা জানিয়েছেন, তিনি ভয়ঙ্কর অসুস্থ। বেশ কয়েকবার তার বমি হয়েছে, চোখ দিয়ে পানি পড়ছে, শ্বাসকষ্ট হচ্ছে, সে জন্য তাকে দেয়া হয়েছে অক্সিজেনও। তিনি তার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দুয়াও চেয়েছেন।

এদিকে নির্বাচন ঠেকানোর আন্দোলনে রিজভী আহমেদ দপ্তরে অবস্থান করলেও এবার আর তিনি সেখানে থাকতে পারেননি। দপ্তরে থেকে তিনি অসুস্থবোধ করেছিলেন। সেখানে তার বমি হয়েছিল। পরে পুলিশি ‘সাহায্যে’ তাকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে পৌঁছে দেয়া হয়। সেখান থেকে ‘পলানোর’ কৌশল অবলম্বন করে বর্তমানে আত্মগোপনে রয়েছেন। সেখান থেকে নির্দিষ্ট কয়েকটি বেসরকারি টিভিতে ভিডিও বার্তা দিচ্ছেন। পালন করছেন দপ্তরের দায়িত্বও।



মন্তব্য চালু নেই