অবরোধ : ইজতেমা নিয়ে সিদ্ধান্তহীন বিএনপি

আগামী ৯ জানুয়ারি টঙ্গীর তুরাগতীরে শুরু হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা। মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম এ সম্মিলন সামনে রেখেই দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোট। তাবলিগের পক্ষ থেকে ইজতেমা চলাকালে কর্মসূচি প্রত্যাহারের জন্য মুরুব্বিরা খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে গেলেও দেখা করতে পারেননি তারা। কর্মসূচি স্থগিত করার বিষয়েও এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি বিএনপি। তবে ইজতেমায় বিবেচনায় রেখে কর্মসূচি পালন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

অবরোধ কর্মসূচির প্রথম দিন গতকাল মঙ্গলবার তাবলিগ জামাতের মুরুব্বিরা বিএনপি চেয়ারপারসনকে দাওয়াত দিতে গুলশানে তার কার্যালয়ে গিয়েছিলেন। তবে তারা বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেননি। বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, দলের ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমানসহ কয়েকজনের সঙ্গে বৈঠক করেন তারা। তবে ওই বৈঠকে অবরোধ প্রত্যাহার নিয়ে কোনো কথা হয়নি বলে তাবলিগের মুরুব্বিরা জানিয়েছেন।

সূত্র মতে, চলমান সরকার পতন আন্দোলনে বিরতি দিলে তাতে ভাটা পড়তে পারে। তাই দলটির দ্বিতীয় প্রধান কারো কথায় বিভ্রান্ত না হয়ে কঠোরভাবে আন্দোলন অব্যাহত রাখতে নেতাকর্মীদের প্রতি নির্দেশ দিয়েছেন। আবার ইজতেমা ইস্যুকে পাশ কাটানোরও সুযোগ নেই। দেশ-বিদেশ থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমায় শরিক হবেন।

এর পরও অবরোধ প্রত্যাহারের বিষয়ে বিএনপির আনুষ্ঠানিক সিদ্ধান্ত পাওয়া যায়নি।

তবে সূত্র জানিয়েছে, ইজতেমায় যাতে মুসল্লিরা নির্বিঘ্নে এবং নিরাপদে যাতায়াত করতে পারে সেক্ষেত্রে তাদের যানবাহনগুলোকে অবরোধ কর্মসূচির আওতামুক্ত করা হবে। কর্মসূচি স্থগিতের আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও ইজতেমা বিবেচনায় রেখে কর্মসূচি পালনের জন্য হাইকমান্ড থেকে নেতাকর্মীদের একটি নির্দেশনা দেয়া হবে।



মন্তব্য চালু নেই