রংপুর বিভাগে বুধবার হরতাল

ঢাকায় ৫ বাসে আগুন

বিএনপির ডাকা অনির্দিষ্টকালের অবরোধের প্রথম দিন মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ঢাকায় পাঁচটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এরমধ্যে দুটি বাসে আগুন দেয়া হয় দুপুর সোয়া ২টার দিকে ও দুটি বাসে দেয়া হয় সন্ধ্যায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে গ্রেপ্তারের পর।
যে পাঁচটি বাসে মঙ্গলবার আগুন দেয়া হয়েছে এরমধ্যে দুটিই মতিঝিল-গুলশান রুটে চলাচলকারী ৬নং মতিঝিল-বনানী পরিবহনের।
রাজধানীবাসীর কাছে ৬ নম্বর বাস বলে পরিচিত এ বাসের একটিতে আগুন লাগিয়ে দেয়া হয় দুপুর সোয়া ২টার দিকে। মতিঝিল রাজউক ভবনের সামনে অগ্নিসংযোগের এ ঘটনা ঘটে। একই সময়ে ওই এলাকায় বিআরটিসির একটি বাসেও আগুন দেয়া হয়।
এ বিষয়ে ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার জীবন মিয়া বলেন, দুপুরে বাস দুটিতে আগুন দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে আগুন নেভায়। তবে তার আগেই বাস দুটির বেশিরভাগ অংশই পুড়ে যায়।
এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
সন্ধ্যা ৬টার দিকে গুলিস্তানে বঙ্গবন্ধু স্টেডিয়ামের পাশে আরেকটি ৬ নম্বর বাসে (ঢাকা মেট্রো ব-১৪-১৫৪৬) আগুন দেয় দুর্বৃত্তরা। প্রায় একই সময়ে মহাখালীর আমতলী মোড়ে জলখাবার হোটেলের সামনে বনানী-মিরপুর রুটে চলাচলকারী একটি বাসে (ঢাকা মেট্রো-জ-১০-০৩৫৩) আগুন দেয়া হয়।
দুপুর সোয়া ২টার দিকে পুরান ঢাকার রায় সাহেববজার মোড়েও একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ওই ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, সদরঘাট থেকে সাভার ইপিজেডের উদ্দেশ্যে রওনা দেয়া সাভার পরিবহনের একটি বাস রায় সাহেববাজার মোড়ে পৌঁছালে বাসের ভেতরে যাত্রীবেশী ৪-৫ জন বাসটিতে আগুন ধরিয়ে দেয়। অগ্নিসংযোগ করেই তারা পালিয়ে যান।
এ ব্যাপারে বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কুদ্দুস মিয়া বলেন, ‘যাত্রী বেশে বাসে উঠে কয়েকজন দুর্বৃত্ত আগুন ধরিয়ে চলে যান। পরে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।’

ফখরুলকে গ্রেপ্তারের প্রতিবাদে রংপুর বিভাগে বুধবার হরতাল

হরতালবিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তারের প্রতিবাদে রংপুর বিভাগে বুধবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবীব দুলু লালমনিরহাটে তার নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

দুলু বলেন, ‘মির্জা ফখরুলকে অন্যায়ভাবে গ্রেপ্তারের প্রতিবাদে বুধবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর বিভাগের ৮ জেলায় সর্বাত্মক হরতাল পালন করবে রংপুর বিভাগের বিএনপি।’

তিনি আরও বলেন, ‘রংপুর বিভাগের কৃতি সন্তান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলকে ‘স্বৈরাচার’ হাসিনা সরকার চলমান আন্দোলন দমাতেই গ্রেপ্তার করেছে। তাকে গ্রেপ্তার করা হলেও বিএনপির আন্দোলন থেমে থাকবে না। রংপুর বিভাগ থেকেই সরকার পতনের চূড়ান্ত আন্দোলন শুরু হলো।’

অবিলম্বে তাকে মুক্তি দেয়া না হলে বৃহৎ আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান বিএনপির এই নেতা।



মন্তব্য চালু নেই