২২ কেজি সোনা, বিশাল প্রাসাদসহ যে সব সম্পত্তি রেখে গেলেন জয়ললিতা

চিত্রনায়ক মান্না শেষ যাত্রার সেই গানটি মনে পড়ছে ‘একদিন মাটির ভেতরে হবে ঘর, মন আমার কেন বান্ধ দালান ঘর’। বিশাল প্রাসাদটা তো পড়ে রয়েছে, আম্মাই শুধু নেই। ৮১ পোয়েজ গার্ডেনের বিশাল অট্টলিকা এখন খাঁ খাঁ করছে। সোমবার, দীর্ঘ রোগ ভোগের পর ৬৮ বছর বয়সে মারা গিয়েছেন ভারতের তামিলনাড়ুর ‘বর্তমান’ এবং পাঁচ বারের মুখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতা।

তাকে নিয়ে বিতর্ক যতই থাক, রাজনীতি হোক বা তার বাইরে সব মানুষের কাছেই সমান ভাবে বিচরণ করতেন তিনি। তার মৃত্যুতে হয়ত মুখ্যমন্ত্রীর পদ ফাঁকা থাকেনি, কিন্তু তামিলনাড়ুর মন শূন্য করে নিয়ে গিয়েছেন জয়ললিতা। শূন্য হয়ে গিয়েছে পোয়েজ গার্ডেনের অট্টলিকাটাও।

পড়ে রয়েছে ২৪ হাজার বর্গফুটের বিশাল প্রাসাদ, বিপুল সম্পত্তি, আসবাব পত্র। পোয়েজ গার্ডেনের অট্টলিকা ছাড়াও আরও চারটি ফ্ল্যাট, বাড়ি রয়েছে তার। আপাতত দাবিদার কেউ নেই। এই সব সম্পত্তির ভাগ্য কী হবে সময় বলবে, তার আগে একবার দেখে নেওয়া যাক কী কী সম্পত্তি রেখে গেলেন আম্মা।

১) পোয়েজ গার্ডেনের ভেদা নিলায়ম প্রাসাদটি ২৪ হাজার বর্গফুট জায়গা জুড়ে। যার বাজার মূল্য প্রায় ৪৪ কোটি টাকা।

২) পোয়েজ গার্ডেনের এই বিশাল জায়গা কিনেছিলেন জয়ললিতার মা সন্ধ্যাদেবী। ১৯৬৭ সালে এই জায়গার দাম ছিল ১ লক্ষ ৩২ হাজার টাকা।

৩) তেলঙ্গানার রাঙ্গা রেড্ডি জেলায় জেদিমেটলা গ্রামে ১৪.৫০ একর কৃষি জমি কেনা আছে জয়ললিতার। ১৯৬৮ সালে এই জমি কিনেছিলেন।

৪) তামিলনাড়ুর কাঞ্চিপুরমের চেউর গ্রামে ৩.৪৩ একর জমি আছে। এই জমি কেনা হয়েছিল ১৯৮১ সালে।

৫) এছাড়াও রয়েছে আরও চারটি কমার্শিয়াল বিল্ডিং। জয়ললিতার দত্তক পুত্র ভি এন সুধাকরণ এবং বান্ধবী শশীকলার ভাইপোর নামে রয়েছে একটি বিল্ডিং।

৬) একাধিক গাড়ি রয়েছে আম্মার। দু’টো টয়োটা প্রাডো এসইউভিএস, একটি টেম্পো ট্রাভেলর, একটি টেম্পো ট্রাক্স, মাহিন্দ্রা জিপ, ১৯৮০ সালের অ্যাম্বাসাডর, মাহিন্দ্রা বোলেরো, স্বরাজ মাজদা ম্যাক্সি এবং ১৯৯০-র মডেলের কন্টেসা।

৭) তার সঞ্চিত মোট সোনার পরিমাণ প্রায় বাইশ কিলোগ্রাম। এই নিয়ে অনেক বিতর্ক রয়েছে। হিসাব বহির্ভূত সম্পত্তি থাকায় তাকে জেলেও থাকতে হয়েছে। ১২৫০ কেজি রুপোও আছে তার।

৮) ২০১৬ ভোটে লড়ার সময় নির্বাচন কমিশনকে ৪১.৬৩ কোটি স্থাবর এবং ৭২.০৯ কোটি টাকার অস্থাবর সম্পত্তি দেখিয়েছিলেন জয়ললিতা।

৯) পাঁচটি সংস্থার অংশীদার ছিলেন তামিলনাড়ুর এই মুখ্যমন্ত্রী। মোট শেয়ার মূল্য ছিল ২৭.৪৪ কোটি। এই কোম্পানিগুলি হল শ্রী জয়া পাবলিকেশন, শশী এন্টারপ্রাইজ, কোদানাদ এস্টেট, রয়্যাল ভ্যালি ফ্লোরিটেক এক্সপোর্ট এবং গ্রিন টি এস্টেট।

১০) তবে, নির্বাচন কমিশনকে দেখানো সম্পত্তি অনুযায়ী, তার হাতে নগদ ছিল মাত্র ৪১ হাজার টাকা। ২.০৪ কোটি টাকার ঋণ। আর পেশা ছিল কৃষিকাজ। আনন্দবাজার



মন্তব্য চালু নেই