১৮ সেকেন্ডের ম্যাচ!

যেন শেষ হইয়াও হইল না শেষ। শনিবার ইংল্যান্ড ও নরওয়ের অনুর্ধ্ব-১৯ নারী দলের মধ্যকার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ম্যাচ ২-১ গোলে শেষ হয়্। তবে রেফারির ভুল সিদ্ধান্তের কারণে খেলার শেষ ১৮ সেকেন্ড পুনরায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

শনিবার নির্ধারিত সময়ের খেলায় ২-১ ব্যবধান নিয়ে মাঠ ছাড়ে নরওয়ে। খেলার অতিরিক্ত সময়ের শেষ মুহুর্তে রেফারি মারিজা কুর্তেজ ভুল সিদ্ধান্ত দেন। ইংল্যান্ডকে পেনাল্টি শট না নিতে দিয়ে প্রতিপক্ষ নরওয়ের পক্ষে ফ্রি-কিকের নির্দেশ দেন এই জার্মান রেফারি।

পেনাল্টি কিকের আগ মুহুর্ত
পেনাল্টি কিকের আগ মুহুর্ত

শনিবার অতিরিক্ত সময়ের ২০ সেকেন্ড আগে পেনাল্টি পায় ইংল্যান্ড নারী দল। দলের স্ট্রাইকার লিন উইলিয়ামসন পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায়ও ফেরান। তবে তার শট নেয়ার আগে তারই ইংলিশ সতীর্থ বক্সে ঢুকে পড়লে রেফারি কুর্তেজ পুনরায় ইংল্যান্ডকে শট নিতে না দিয়ে গোল বাতিল করে নরওয়ের পক্ষে ফ্রি-কিকের নির্দেশ দেন।

ফুটবলের নিয়ম অনুযায়ী, পেনাল্টি শট নেয়ার সময় যদি আগেই পেনাল্টি নেযা দলের কোনো খেলোয়াড় বক্সের ভেতরে ঢুকে যায় তবে সেই দলটিকে পুনরায় পেনাল্টি কিক নিতে হবে। রেফারি কুর্তেজ হয়তো সেই নিয়ম জানতেন না। তাই পুনরায় ইংল্যান্ডকে পেনাল্টি শট নিতে না দিয়ে নরওয়েকে ফ্রি-কিক উপহার দেন।

ম্যাচ শেষে ইংল্যান্ড দলের পক্ষ থেকে উয়েফার কাছে আপিল করা হয়। আপিলের রায়ে ম্যাচের শেষ ১৮ সেকেন্ড পুনরায় আয়োজন করার নির্দেশ দিয়েছে উয়েফা। সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার নরওয়ের স্থানীয় সময় রাত পৌনে নয়টায় বেলফোস্টের সী-ভিও স্টেডিয়ামে ম্যাচের শেষ ১৮ সেকেন্ড অনুষ্ঠিত হবে। খেলার শুরুতেই ইংল্যান্ড নারী দল পেনাল্টি কিক নিবে।

পেনাল্টি কিকের আগে বক্সের ভেতরে ঢুকে পড়েন এক খেলোয়াড়
পেনাল্টি কিকের আগে বক্সের ভেতরে ঢুকে পড়েন এক খেলোয়াড়

এদিকে মারাত্মক এই ভুল সিদ্ধান্তের কারণে জার্মার রেফারি মারিজা কুর্তেজকে রেফারির দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে।

৬ গ্রুপের ইউরোপিয়ান বাছাইপর্বের প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

 রেফারি মারিজা কুর্তেজ
রেফারি মারিজা কুর্তেজ


মন্তব্য চালু নেই