সাকিব-তামিমের বিকল্প নেই : মাশরাফি

কয়েক বছর ধরেই বাংলাদেশ দলে নিয়মিত পারফরম করছেন এক ঝাঁক তরুণ ক্রিকেটার। তাদের উত্থানে আলোচিত হচ্ছে টাইগারদের এখন অনেক বিকল্প খেলোয়াড় রয়েছে। কিন্তু এটা মানছেন না বাংলাদেশ দলের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার মতে তরুণ খেলোয়াড়রা যতই উঠে আসুক এখনও সাকিব আল হাসান কিংবা তামিম ইকবালের শূন্যতা পূরণ করার মত খেলোয়াড় তৈরি হয়নি।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘ইনজুরি যে কোন নির্দিষ্ট খেলোয়াড় কিংবা দলের জন্য সবসময়ই খারাপ। আমরা এখন প্রায়ই শুনি যে আমাদের বিকল্প খেলোয়াড় এখন অনেক। কিন্তু আমি বিকল্প খেলোয়াড় দেখি না। আমার চোখে বিকল্প খেলোয়াড় নেই। কারণ আপনি যদি সাকিবের সঙ্গে কাউকে বদল করতে চান, খেলোয়াড় নেই। তামিমের বদল করতে গেলেও কঠিন।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সেরা দুই পারফরমারকে নিউজিল্যান্ড সিরিজে পাচ্ছেনা বাংলাদেশ। ইনজুরিতে ছিটকে গেছেন মোহাম্মদ শহীদ ও শফিউল ইসলাম। তবে তাদের পরিবর্তে রুবেল হোসেন ও কামরুল ইসলাম রাব্বি সুযোগ পেয়েছেন। তবে দারুণ ছন্দে থাকা দুই পেসারের ঘাটতি পোষানো কঠিন মনে করেন মাশরাফি।

‘শফিউল অবশ্যই অনেক ভালো ফর্মে ছিলো। এটা অবশ্যই আমি মনে করি আমাদের জন্য অনেক খারাপ এবং তার জন্যও অনেক খারাপ। তো আমাদের আস্তে আস্তে বিকল্প তৈরি হচ্ছে, ওই লেভেলে আসতে একটু সময় লাগবে। এই মুহূর্তে তাদের ইনজুরিগুলো অবশ্যই প্রভাব পরে। বিশেষ করে যারা টপ ফর্মে আছে তাদের ইনজুরিগুলো অবশ্যই প্রভাব ফেলে।’

গত আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে পায়নি বাংলাদেশ। এমনকি টেস্ট স্পেশালিষ্ট মোহাম্মদ শহীদকেও পায়নি তারা। তারা দলে থাকলে ওয়ানডে ও টেস্ট দুই সিরিজে জিততে পারতেন বলে মনে করেন মাশরাফি।



মন্তব্য চালু নেই