সহিংসতা বন্ধে রাবিতে মানববন্ধন

দেশব্যাপী বিএনপি-জামায়াতের সহিংসতা বন্ধের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন ও প্রতিবাদী কর্মসূচি পালন করেছে কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘বোধের কানকে আজ জাগ্রত করে শোন, হাহাকারে ভরে গেছে সারা দেশ’ স্লোগানকে সামনে এ কর্মসূচি পালন করে তারা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষক মো. ইমরান হোসেন বলেন, ‘যারা প্রতিদিন বোমা মেরে মানুষ মারছে, একটি পরিবারের স্বপ্ন পুড়িয়ে নিঃশেষ করে দিচ্ছে তাদের প্রতিহত করতে হবে। দেশ আজ প্রগতিশীল ও প্রতিক্রিয়াশীল দুইভাগে বিভক্ত হয়ে গেছে, নিরপেক্ষ হবার কোনো সুযোগ নেই।’ এসময় তিনি জঙ্গিবাদ ও প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে দাঁড়িয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

মানববন্ধনে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, ‘বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার প্রক্রিয়া আজকে নতুন নয়। মুক্তিযুদ্ধের বিরোধী শক্তিরা স্বাধীনতার পর ২১ শে আগস্ট গ্রেনেড হামলা ও মনবতাবিরোধী বিচার বানচাল করার চেষ্টার মাধ্যমে বারবার সেটার প্রমাণ দিচ্ছে।’

এছাড়াও মানববন্ধনে রাবি কেন্দ্রীয় সাংকৃতিক জোটের সাধারণ সম্পাদক কণিকা গোপের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সভাপতি আয়তুল্লাহ খামেনি, ছাত্র ফেডারেশনের সভাপতি ফারুক ইমন, রাবি কেন্দ্রীয় সাংকৃতিক জোটের সদস্য দেবশ্রী ম-ল। মানববন্ধনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. ছাদেকুল আরেফিন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী মামুন হায়দার প্রমুখ।



মন্তব্য চালু নেই