সঙ্গীর সঙ্গে সময় কাটুক চাপমুক্ত

বিভিন্ন সময়ে নানা কারণে মানসিক চাপে থাকাটা খুব স্বাভাবিক হয়ে গেছে। দাম্পত্য বলুন আর প্রেমের সম্পর্ক বলুন সবখানেই অযাচিত ঝগড়া পিছু নেয়। মেজাজ খারাপের সঙ্গে কাজের প্রতি অনীহা বেড়ে চলে অবিরাম। কর্মক্ষমতা কমে যায়, অপরদিকে বাড়ে মানসিক অস্থিরতা। দুজন একই সঙ্গে মেজাজ খারাপ করে থাকলে সমস্যাও বেড়ে চলে। তাই দু’পক্ষকেই শান্তভাবে পরিস্থিতি সামাল দিতে হবে। সঙ্গী মানসিক চাপগ্রস্থ হলে, আপনাকে তার অবস্থা বুঝে আচরণ করতে হবে। আর সেজন্য আপনার কিছু আচরণ খুবই উপকারী ভূমিকা পালন করবে। যেমন..

কথা শোনার মনোভাব

গুরুত্বপূর্ণ কাজ ছাড়া সব সময় সঙ্গীনীকে প্রাধান্য দিন। তার কথা শোনার চেষ্টা করুন। অনেক পুরুষ তাদের সঙ্গীনীর কথা শুনতে আগ্রহ দেখান না। কিন্তু আপনার সঙ্গীনী মানসিক চাপে থাকলে তার কথা শুনতে হবে। তাকে আশ্বাস দিতে হবে, সঙ্গে যুক্তিসঙ্গত কারণ উল্লেখ করে বোঝাতে হবে সব ঠিক হয়ে যাবে। এতে করে সে মানসিক চাপমুক্ত হবে। ঠিক তেমনি একজন নারীরও উচিৎ তার সঙ্গীকে সময় দেয়া। তার সমস্যাকে নিজের করে ভেবে সমাধান বের করতে সাহায্য করা। এতে সঙ্গীটি নিজের ওপর ভরসা পাবেন।

মানসিক অবস্থা বোঝা

সঙ্গী২সারাদিন আপনার স্ত্রী বাসায় ছিলেন বলে তার কোনো মানসিক নেই, এমন চিন্তা প্রথমেই বাদ দিন। সংসার চালাতে খুটিনাটি বেশ কিছু বিষয়ে ঝামেলায় পড়তে পারে। এছাড়াও আপনার সঙ্গীনী তার কর্মক্ষেত্রে চাপের সম্মুখীন হলে তা বোঝার চেষ্টা করুন। যতটা সম্ভব সহজভাবে বিষয়টি নিয়ে আলোচনা করুন। অপরদিকে সারাদিন কাজ শেষে ঘরে ফিরে সব পুরুষই একটু শান্তি চান। তাই নারীদের উচিৎ সঙ্গীর সমস্যা বোঝার চেষ্টা করা। মানসিক চাপ দূর করতে ঘরের শান্তি অনেক বেশি কার্যকর।

পছন্দের কাজ করে খুশী রাখা

মানসিক চাপ মুক্ত করার সর্বশ্রেষ্ঠ উপায় হচ্ছে খুশী রেখে মন ভালো করা। সঙ্গীর পছন্দের কিছু করে তার মনোযোগ সরাতে পারেন। সঙ্গীকে মানসিক চাপমুক্ত রাখতে পারেন। সঙ্গীর পছন্দের খাবার তৈরি করে রাখতে পারেন। তাকে খুশি করতে একটু সাজগোজও করতে পারেন। সর্বোপরি আপনার ভালো ব্যবহার সঙ্গীর মন উৎফুল্ল করবে। অপরদিকে মেয়েরা উপহার পেতে অনেক ভালবাসেন। আপনার স্ত্রীর জন্য তার পছন্দের কোন জিনিস উপহার স্বরূপ আনুন। সেটা হতে পারে একগুচ্ছ ফুল। এতে সঙ্গীনীর চাপ এমনিতেই কেটে যাবে।

দুজনের একসঙ্গে যোগব্যায়াম করা

দুজনের একসঙ্গে মানসিক চাপ হতে পারে। কর্মজীবী দম্পতির জীবনে এটা খুবই সাধারণ ঘটনা। ঠিক এমন সময় মানসিক চাপ দূর করার বেশ ভালো উপায় হচ্ছে যোগব্যায়াম ও ধ্যান। সকালে উঠে দুজন একসঙ্গে যোগব্যায়াম করে মনকে শান্ত রাখতে পারেন। আবার রাতে ঘুমাতে যাওয়ার সময় একই সঙ্গে বসে ধ্যান করে মানসিক চাপ দূর করতে পারেন। এভাবে যোগব্যয়াম মনকে শান্ত রাখবে ও মানসিক চাপমুক্ত রাখবে।



মন্তব্য চালু নেই