শ্রীলঙ্কার বিপক্ষে ড্রয়ের ম্যাচে উজ্জ্বল বাংলাদেশের ব্যাটসম্যান-বোলাররা

বাংলাদেশ ও শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট’স ইলেভেনের মধ্যকার দুইদিনের প্রস্তুতি ম্যাচটি শেষ হয়েছে আজ। ম্যাচটি ড্র হয়েছে। মূল সিরিজ শুরুর আগে এই ম্যাচের মাধ্যমে ব্যাটিং ও বোলিংয়ে নিজেদের ভালোভাবেই ঝালাই করে নিলেন বাংলাদেশের খেলোয়াড়রা।

গতকাল ব্যাটিংয়ে ঝলক দেখান তামিম ইকবাল, মুমিনুল হক ও লিটন দাস। আর আজ বোলিংয়ে চমক দেখিয়েছেন তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। মোরাতুয়ায় অনুষ্ঠিত ম্যাচটিতে গতকাল দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল সাত উইকেট হারিয়ে ৩৯১ রান।

শুক্রবার সকালে বাংলাদেশ আর ব্যাট করতে নামেনি। এদিন স্বাগতিকদের ব্যাট করতে আমন্ত্রণ জানায় বাংলাদেশ। দিন শেষে শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট’স ইলেভেনের সংগ্রহ সাত উইকেট হারিয়ে ৪০৩ রান।

বাংলাদেশের বোলারদের সামনে শ্রীলঙ্কার অন্য ব্যাটসম্যানরা তেমন সুবিধা না করতে পারলেও মোস্তাফিজ-তাসকিনদের একাই শাসন করেছেন দিনেশ চান্দিমাল। ১৯০ রান করে অপরাজিত থাকেন তিনি। এই রান করতে তিনি ২১টি চার ও ৭টি ছয় মারেন। আর নয় নম্বরে ব্যাট করতে নেমে ৪২ বল খেলে ৫০ রান করে অপরাজিত থাকেন চামিকা করুণারত্নে। বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ ৩টি, মোস্তাফিজুর রহমান ২টি, মেহেদী হাসান মিরাজ ১টি ও সৌম্য সরকার ১টি করে উইকেট নেন।

গতকাল ম্যাচের প্রথমদিন সেঞ্চুরি করেন তামিম ইকবাল। হাফ সেঞ্চুরি করেন মুমিনুল হক ও লিটন দাস। বৃহস্পতিবার টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের দশম ওভারে উইকেট হারায় বাংলাদেশ। সাজঘরে ফেরেন ওপেনার সৌম্য সরকার। এরপর তামিম ইকবাল ও মুমিনুল হক ১৪৩ রানের পার্টনারশীপ গড়েন।

ইনিংসের ৪২তম ওভারে স্বেচ্ছায় অবসরে যান মুমিনুল হক। তিনি করেন ৭৩ রান। এরপর মুশফিকুর রহিম আউট হন মাত্র ২১ রান করে। তারপর স্বেচ্ছায় অবসরে যান তামিম ইকবাল। তিনি করেন ১৩৬ রান।

দলীয় ৩০২ রানে সাজঘরে ফেরেন সাকিব আল হাসান। তিনি করেন ৩০ রান। এরপর ব্যক্তিগত ৪৩ রানে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। দিনের শেষ উইকেট পতন হয় ইনিংসের ৮৬তম ওভারে। ব্যক্তিগত ১ রানে সাজঘরে ফেরেন মেহেদী হাসান মিরাজ। দিন শেষে লিটন দাস ৫৭ রান করে ও তাইজুল ইসলাম ৪ রান করে অপরাজিত ছিলেন। স্বাগতিকদের পক্ষে চামিকা করুণারত্নে ৩টি, লাহিরু সামারাকুন ১টি ও লাসিথ অ্যাম্বালডেনিয়া ১টি করে উইকেট নেন।

আগামী ৭ মার্চ গলে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। কলম্বোর পি সারা ওভালে দ্বিতীয় ম্যাচটি শুরু হবে আগামী ১৫ মার্চ।



মন্তব্য চালু নেই