শিগগিরই ‘দুঃসংবাদ’ পেতে পারেন মুশফিক

তাকে বলা হয় মিস্টার কনসিসটেন্ট। কেউবা বলেন রান মেশিন। একজন উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। যার কথা বলা হচ্ছে, তিনি মুশফিকুর রহিম।

১১তম বিশ্বকাপে মুশফিকের ব্যাট হেসেছে, আর তাতে হেসেছে বাংলাদেশও। এরপর পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে বেশ ধারাবাহিক ছিলেন মুশফিক। এজন্য তাকে ‘রান মেশিন’ উপাধি দেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

সব ঠিক আছে। কিন্তু মুশফিকের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন থেকে যায়। ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে তার পরিসংখ্যানটা তত সুখকর নয়। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে হঠাৎ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাকে। এরপর ব্যাট হাতে ঠিকই ভালো করছেন মুশফিক।

আপাতত টেস্ট দলের অধিনায়কের দায়িত্বে বহাল রয়েছেন মুশফিকুর রহিম। সদ্য সমাপ্ত পাকিস্তানের বিপক্ষে টেস্টে ব্যাট হাতে নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। তার মানে কী? একই সঙ্গে কিপিং, ব্যাটিং ও অধিনায়কের দায়িত্ব মুশফিকের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে? পরিসংখ্যান কিন্তু সে কথাই বলছে। আর সে জন্যই হয়তো শিগগিরই বাংলাদেশের টেস্ট দলের অধিনাকত্ব হারানোর দুঃসংবাদ পেতে পারেন মুশফিক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন তো তাকে নিয়ে সেরকম ইঙ্গিতই দিয়েছেন।

এ বিষয়ে গণমাধ্যমকে নাজমুল হাসান পাপন বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টটির দিকে লক্ষ্য করুন, দলের অধিনায়কত্ব এবং পারফরম্যান্স বেশ খারাপ ছিল। ক্রিকেটারদের মানসিক অবস্থায় অনেকটা পরিবর্তন পরিলক্ষিত হয়েছে। এটা আসলে টেস্ট ক্রিকেটের জন্য ততটা ভালো ইঙ্গিত নয়। একজন ক্রিকেটারের জন্য একই সঙ্গে কিপিং, ব্যাটিং ও অধিনায়কত্ব সামলানো বড্ড কঠিনই বটে। ভারত সিরিজের পর মুশফিকের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেব।’

বিসিবি সভপতি আরো বলেন, ‘এটাও ভাবতে হবে যে বর্তমানে মুশফিকের বিকল্প আমাদের হাতে নেই। তবে আমাদের মাথায় রাখতে হবে, টেস্টে ক্রিকেটে গোটা দিন কিপিং করার পর ব্যাট হাতে রান করা অতটা সহজ নয়। এরপর যদি তাকে অধিনায়কত্বের চাপ সামলাতে হয়, এটা তো আরো কঠিন কাজ হয়ে যায় তার জন্য।’



মন্তব্য চালু নেই