লিফটে আটকে গেলে যা করতে হবে

ঢাকার দালানগুলো দিনকে দিন যেন আকাশ ছোঁয়ার পাল্লা দিচ্ছে। আপনাকে নানা কাজেই এসব দালান-কোঠায় হরদমই উঠতে হচ্ছে। এতে সাহায্য নিতে হচ্ছে লিফটের। কিন্তু  অন্যান্য আর সব যন্ত্রপাতির মতোই লিফটও মানুষের বানানো একটা যন্ত্র। যেটা যে কোনো সময়েই নষ্ট হতে পারে। এমনো হতে পারে যে, চলন্ত অবস্থাতেই থেমে গেল লিফট আর লিফটের ভেতরে থাকা আপনিও আটকে রইলেন। এতে চিন্তার কিছু নেই! খানিকবাদে কেউ না কেউ অবশ্যই সাহায্য করতে আসবে আপনাকে। কিন্তু যতক্ষণ পর্যন্ত সেই কেউ একজনটা না আসছে, ততক্ষণ কি করবেন? জেনে নিন লিফটে আটকে গেলে আপনার করণীয়।

♦ ভয় পাবেন না। চলন্ত অবস্থায় হঠাৎ লিফট থেমে গেলে অনেকেই ভয় পেয়ে যান। অন্য কোনো কারণে না। শুধু ভয়েই অনেক খারাপ কিছু হয়ে যেতে পারে আপনার। আর তাই লিফট হঠাৎ থেমে গেলে মোটেও ঘাবড়াবেন না। ভাববেন না এটা ভয়ংকর কোনো ব্যাপার।

♦ হাতের কাছেই দেখবেন ডোর ওপেন নামের একটা বাটন রয়েছে। সেটা চাপুন। দেখুন কোথায় আটকে আছেন আপনি। কোনো ফ্লোরের সামনে হলে নেমে যান সেখানে। আর যদি ফ্লোরের উপরে বা নীচে ঝুলে থাকে আপনার লিফট তাহলে তাড়াহুড়ো করে নামতে যাবেন না বা ভয় পাবেন না।

♦ কথা বলার চেষ্টা করুন বাইরের কারো সঙ্গে। দেখুন কেউ আপনাকে শুনছে কিনা। তাকে জানান, আপনার সমস্যার কথা। ফ্লোর উপরে হলে হাতে ভর দিয়ে সেটাতে ওটার চেষ্টাও করতে পারেন। তবে আপনার জন্য সেটা খানিকটা বিপদজনক হতে পারে।

♦ ডোর ওপেন বাটন কাজ না করলে অ্যালার্ম বাটন নামের বাটনটি চেপে ধরুন।

♦ কোনো কোনো লিফটে মোবাইল নেটওয়ার্ক কাজ করে না। তবে সেটার সংখ্যা খুবই কম। তাই যোগাযোগ করার চেষ্টা করুন আশেপাশে থাকা কোনো পরিচিতজনের সঙ্গে। তাকে আপনার সমস্যার কথা জানিয়ে সাহায্য চান।



মন্তব্য চালু নেই