লামা স্বাস্থ্য কমপ্লেক্সে নিউমোকক্কাল নিউমোনিয়া প্রতিরোধে সচেতনতা সভা অনুষ্ঠিত

বান্দরবানের লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকাল ১০ ঘটিকার সময় শিশুদের প্রাণঘাতি নিউমোনিয়া ও পোলিও নির্মূলে নিউমোকক্কাল কনজুগেট ভ্যাকসিন (পিসিভি) টিকাদান কর্মসূচীর শুভ উদ্বোধন করেন লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াই নু অং চৌধুরী।

শূন্য থেকে ১১ মাস বয়সী শিশুদের মাঝে ইপিআই টিকাদান কর্মসূচীর শুভ উদ্বোধন শেষে লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে “সম্প্রাসারিত টিকাদান (ইপিআই) কর্মসূচীতে পিসিভি ও আইপিভি ভ্যাকসিন সংযোজনের উপর উপজেলা এ্যাডভোকেসি সভা ও উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত এ্যাডভোকেসি সভায় লামা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার উচহ্লা মার্মার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াই নু অং চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ১নং গজালিয়া ইউ.পির চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, লামা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জোবাইরা বেগম, লামা থানা প্রতিনিধি এস.আই মোঃ নুরুজ্জামান, লামা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক শ্রীকান্ত খগেশপ্রতি চন্দ্র খোকন।

সমিরণ বড়–যা সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) আব্দুল কাদের। তিনি বলেন, “সম্প্রাসারিত টিকাদান (ইপিআই) কর্মসূচীতে পিসিভি ও আইপিভি ভ্যাকসিন সংযোজন কর্মসূচীর আওতায় দেশের শিশুদের শূন্য থেকে ১৫মাস বয়সী শিশুদের টিকা দেয়া হবে। হাসপাতাল এলাকার ৫মাসের শিশু সুষমা স্বরাজ গোরীকে টিকা দেয়া মাধ্যমে ৩শিশুকে এই টিকা দেয়া হয়। পরবর্তীতে সমগ্র উপজেলায় স্বাস্থ্য কর্মীদের দ্বারা শতভাগ শিশুদের এই টিকার আওতায় আনা হবে।

প্রধান অতিথি লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াই নু অং চৌধুরী বলেন, সরকার শিশু মৃত্যু হার হ্রাসের এই উদ্যোগ অত্যান্ত প্রসংশনীয়। উপজেলার প্রত্যন্ত এলাকায় এই কর্মসূচীর সেবা পৌছে দিতে না পারলে সরকারের লক্ষ্য অর্জিত হবে না। এই টিকার পাশাপাশি যক্ষ্মা, ডিপথেরিয়া, হুপিংকাশি, ধনুষ্টংকার, হেপাটাইটিস-বি, ইমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা-বি, পোলিও মাইলাইটিস, নিউমোকক্কাল নিউমোনিয়া, হাম ও রুবেলা এবং হাম ১০টি জটিল রোগের টিকা শিশুদের নিশ্চিত করার জন্য অনুরোধ করেন।



মন্তব্য চালু নেই