লামায় নারীদের যৌন হয়রানীর প্রতিবাদে দুর্বার নেটওয়ার্কের উদ্যোগে মানববন্ধন ও স্মারকরিপি প্রদান

১লা বৈশাখ ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণ অনুষ্ঠানে বখাটে যুবকদের দ্বারা নারীদের যৌন হয়রানীর প্রতিবাদে বান্দরবানে লামায় ২২ এপ্রিল বুধবার সকার ১০ঘটিকায় দুর্বার নেটওয়ার্ক লামা বান্দরবান শাখার উদ্যেগে মানববন্ধন ও স্মারকরিপি প্রদান করা হয়।

বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে নারীর প্রতি “যৌন আক্রমন” এবং কর্তব্যরত পুলিশের নিস্ক্রিয়তার প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে দুর্বার নেটওয়ার্ক এর উদ্যেগে লামা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বরাবরে স্মারকরিপি প্রেরণ করা হয়। মানববন্ধন চলাকালে নারী নির্যাতন কারীদের দ্রুত গ্রেফতার পূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানিয়ে বক্তব্য রাখেন, দুর্বার নেটওয়ার্ক বান্দরবান জেলা প্রতিনিধি শাহানাজ পারভীন, একতা মহিলা সমিতি সভানেত্রী খালেদা বেগম, বাংলাদেশ মানবাধিকার কমিশন লামা উপজেলা সাধারণ সম্পাদক মোঃ কামালুদ্দিন, লামা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক শ্রী খগেশ প্রতি চন্দ্র খোকন, বাংলাদেশ মানবাধিকার কমিশন লামা পৌর সাধারণ সম্পাদক মোঃ তৈয়ব আলী সহ সুশীল সমাজের নেতৃবৃন্দ ও স্থানীয় নারী প্রতিনিধিরা।

দুর্বার নেটওয়ার্ক জেলা প্রতিনিধি শাহানাজ পারভীন বলেন, বাংলা নববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি প্রাঙ্গনে কয়েকজন নারীকে দলবদ্ধভাবে কিছু বখাটে পুরুষ যৌন আক্রমন করে।

এসময় দায়িত্বরত পুলিশ ঘটনাস্থলের অতি কাছে থাকা সত্ত্বেও নিস্ক্রিয় থাকে। একইভাবে ঐদিন বাগেরহাট একটি বৈশাখী মেলায় একজন তরুণীর ওপর যৌন আক্রমন হয়। অভিযোগ উঠেছে, সেখানেও পুলিশ নিস্ক্রিয় ছিল। একইদিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একজন ছাত্রীর ওপর ঐ বিশ্ববিদ্যালয়েরই কয়েকজন ছাত্র যৌন আক্রমন করেছে। রাজধানীর চানখাঁনপুল এলাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘উত্তরণ ও অনির্বাণ’ বাসে একই ঘটনা ঘটেছে। চরম ন্যাক্কারজনক এই ঘটনার সাথে জড়িতদের দ্রুত বিচার দাবী করেন।



মন্তব্য চালু নেই