লর্ডস টেস্টের প্রথম দিন ইংল্যান্ডের

লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। দিন শেষে ইংলিশদের সংগ্রহ দাঁড়িয়েছে ৭ উইকেটে ৩৫৪ রান।

অবশ্য দিনটা হতে পারত নিউজিল্যান্ডের। ইংল্যান্ডের ৩০ রানের মধ্যেই ৪ উইকেট তুলে নিয়েছিলেন কিউই বোলাররা। তবে জো রুট, বেন স্টোকস, জস বাটলার ও মঈন আলীর দায়িত্বশীল ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। যদিও ইংলিশদের দিনটা আরো ভালো হতো। কিন্তু দিনের একদম শেষ বলে সপ্তম উইকেটটি হারায় তারা।

দিন শেষে মঈন আলী অপরাজিত আছেন ৪৯ রানে। দিনের শেষ বলে বিদায় নেওয়া বাটলারের ব্যাট থেকে আসে ৬৭ রান। এ ছাড়া রুট ৯৮ ও স্টোকস ৯২ রান করেন। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন অভিষিক্ত পেসার ম্যাট হেনরি।

বৃহস্পতিবার লর্ডসে টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। বোলিংয়ের শুরুটাও দুর্দান্ত হয় কিউইদের। ৩০ রানের মধ্যেই চার ইংলিশ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান সফরকারী বোলাররা।

দলীয় ১৭ রানে অভিষিক্ত অ্যাডাম লেইথকে উইকেটরক্ষক বিজে ওয়াটলিংয়ের গ্লাভস বন্দি করান টিম সাউদি। এরপর দলীয় ২৫ রানে গ্যারি ব্যাল্যান্সকে সাউদির ক্যাচে পরিণত করেন ট্রেন্ট বোল্ট। ওই ২৫ রানেই তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরত যান ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। ১৬ রান করা কুককে ওয়াটলিংয়ের গ্লাভসবন্দি করে অভিষেকে নিজের প্রথম উইকেট তুলে নেন হেনরি।

কুকের বিদায়ের পর দ্রুত ফিরে যান ইয়ান বেল। মাত্র ৩০ রানে প্রথম সারির চার ব্যাটসম্যানকে হারিয়ে মুমূর্ষু অবস্থায় তখন কাতরাচ্ছিল ইংলিশরা। তবে পঞ্চম উইকেটে ১৬১ রানের বিশাল জুটি গড়ে মুমূর্ষু দলকে অক্সিজেন যোগান স্টোকস ও রুট। ৮ রানের জন্য সেঞ্চুরি মিস করেন স্টোকস। মার্ক ক্রেইগের বলে বোল্ড হওয়ার আগে ১৫টি চার ও এক ছক্কায় ৯২ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

এরপর বাটলারের সঙ্গে জুটি বেঁধে সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন রুট। কিন্তু ব্যক্তিগত ৯৮ রানে হেনরির বল কাট করতে গিয়ে ব্যাটের নিচের অংশে লেগে টম লাথামের হাতে ধরা পড়েন তিনি। ফলে টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো একই ইনিংসে পাঁচ ও ছয় নম্বরে নামা ব্যাটসম্যান ৯০-এর ঘরে আউট হন। পাঁচে নেমেছিলেন রুট আর ছয়ে স্টোকস।

রুটের বিদায়ের পর মঈনের সঙ্গে জুটি বেঁধে হাফ সেঞ্চুরি পূরণ করেন বাটলার। ৪ উইকেট হাতে রেখে দিনের খেলাও প্রায় শেষ করতে যাচ্ছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। কিন্তু বোল্টের করা দিনের একদম শেষ বলে এলবিডব্লিউয়ের শিকার হন বাটলার। রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি তার। তবে দিন শেষে ভালো অবস্থায় রয়েছে তার দলই।



মন্তব্য চালু নেই