লঙ্কাদ্বীপে ইতিহাস বদলের অপেক্ষায় বাংলাদেশ

কখনোই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। আজ জিতে সেই শূন্যস্থানটা পূর্ণ করতে চায় মাশরাফি বাহিনী। লেখাতে চায় নতুন ইতিহাস। সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে চ্যানেল নাইন এবং টেন ক্রিকেট।

তার আগে ছয় ওয়ানডে সিরিজের একটিতে ড্র করে টাইগাররা। ২০১৩ সালের সফরে বৃষ্টিতে ভেসে যায় দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি। এরপর ২০০৫/০৬ মৌসুমে বাংলাদেশ সফরে এসে সিরিজ জিতেছিল লঙ্কানরাই। বাকি চার সিরিজ শ্রীলঙ্কা জিতেছে ৩-০ ব্যবধানে।

ইতিহাস বদলের দিনে চোখ রাঙাচ্ছে বেরসিক বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সকালে বৃষ্টির সম্ভাবনা বেশ প্রখর। এমনটি হলে বাংলাদেশের চেয়ে দুর্ভাবনায় পড়তে হবে স্বাগতিক শ্রীলঙ্কাকে।

মাশরাফির কণ্ঠেও ইতিহাস রচনার প্রত্যয়। ‘ইতিহাস সব সময় বদলায়। বদলায় বলেই নতুন ইতিহাস রচিত হয়। ইতিহাস বলছে, এই মাঠে ৩০০ রান তাড়া করা কঠিন। তবে আমার বিশ্বাস, প্রথম তিন ব্যাটসম্যানের মধ্যে যদি জুটি গড়া যায় তবেই সম্ভব।’

এদিকে দ্বিতীয় ওয়ানডে বৃষ্টির পেটে চলে যাওয়ায় র‌্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার সুযোগটা থাকছে না। তাছাড়া র‌্যাঙ্কিং নিয়ে ভাবছেন না টাইগার কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। ‘ম্যাচটি জেতা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। জিতলে র‌্যাঙ্কিং এমনিতেই ভালো হবে। র‌্যাঙ্কিং নিয়ে ভাবছি না। আমরা স্রেফ পরের ম্যাচটা জিততে হাই।’

প্রসঙ্গত, বৃষ্টির কারণে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ফলে কলম্বোতে আজ সিরিজের শেষ ম্যাচটি বাংলাদেশের জন্য সিরিজ নির্ধারণী আর লঙ্কানদের জন্য সিরিজে সমতার ম্যাচ।

ওয়ানডে সিরিজের পর দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে দেশে ফিরবে তামিম-সাকিবরা। ৪ এপ্রিল প্রথম টি-টোয়েন্টির পর ৬ এপ্রিল মাঠে গড়াবে সফরের শেষ ম্যাচ।

ওয়ানডে সিরিজের প্রথমটিতে লঙ্কানদের ৯০ রানে পরাজিত করে বাংলাদেশ। জয়টা শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের পঞ্চম। আর লঙ্কানদের মাটিতে দ্বিতীয়। এই জয়ের ফলে তিন ম্যাচ সিরিজে ১-০’তে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):

মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।



মন্তব্য চালু নেই