রানীর কবরে রাশি রাশি সোনাদানা !

কবরে সোনাদানা নেয়ার ঘটনা শোনা না গেলেও এবার তাই শোনা যাচ্ছে। রানির কবরে গুপ্তধনের সন্ধান ‍মিলেছে! রাশি রাশি সোনা, মুক্তা, হিরায় ঠাসা কফিন। সম্পত্তির যেন শেষ নেই। প্রায় ৫০০ বছরের প্রাচীন ওই কবরস্থানের রহস্য উন্মোচিত হতেই অবাক বিশ্ব।

এত খাজনা বছরের বছর ছিল ওই কবরে! কেউ সন্ধানও পায়নি। প্রত্নতাত্ত্বিকদের মতে, উনি কোনো সাধারণ রানী ছিলেন না। সবাই বলছেন, এ কবর ‘সুপারওম্যান’-এর।

চীনের নানজিং এলাকায় সুপ্রাচীন কবরস্থানটি প্রথমবার খনন করা হয় ২০০৮-এ। রানীর কবরটি খুঁড়ে চোখ কপালে উঠে যায় প্রত্নতাত্ত্বিকদের। সোনা, হিরা, মুক্তা আর দামি রত্নে ঠাসা। চীনা ইতিহাসবিদরা জানাচ্ছেন, ওই কবর মিং সাম্রাজ্যের আমলের।

আজ থেকে প্রায় ৫০০ বছর আগে চীন শাসন করতো মিং শাসকরা। মিং বংশের রানী মেই-এর মৃত্যু হয় ১৪৭৪ সালে ৪৫ বছর বয়সে। সেই সময় রানী মেই চীনাদের কাছে বেশ জনপ্রিয় ছিলেন।

নাবালক যুবরাজের পরামর্শদাতা ছিলেন। বকলমে মেই-এর হাতেই ছিল শাসনভার। মেই-এর মৃতদেহের সঙ্গেই ওই বিপুল সম্পত্তি দেয়া হয়। কী কী পাওয়া গেছে রানীর কফিনে?

প্রচুর সোনার ব্রেসলেট, বহুমূল্য রত্নখঁচিত গয়না, হিরাখঁচিত সোনার সুগন্ধি রাখার বাক্স ও চুল বাঁধার সোনার কাঁটা। রয়েছে অসংখ্যা দামি পাথর। বিপুল সম্পত্তি দেখেই বোঝা যাচ্ছে, রানী মেই ছিলেন তখন চীনের সবচেয়ে ক্ষমতাশালী শাসক।

তথ্যসূত্র : এই সময়



মন্তব্য চালু নেই