রাউজানে পুকুরে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

রাউজান উপজেলার নোয়াজিষপু ইউনিয়নের নদিমপুর গ্রামে একটি পুকুরে ধরা পড়ল বিরল প্রজাতির মাদারী মাছ। জানা যায়, ৬ মার্চ সকালে পুকুর সেচ শেষে মাছ সংগ্রহে জন্য গেলে পুকুরটিতে ২টি বিরল প্রজাতির মাছ ধরা পড়ে।

স্থানীয়রা যখন মাছটি পুকুরে দেখে সবাই ভয় পায়। পরে মাছ সংগ্রহকারী হেলাল উদ্দীন গিয়ে বিরল প্রজাতির মাছ দু’টিকে ধরে পুকুর পাড়ে নিয়ে আসে। পুকুর পাড়ে বিরল প্রজাতির মাছটিকে এক নজর দেখার জন্য পাশ্ববর্তি গ্রাম-বাড়ী থেকে মানুষের ঢল নামে। স্থানীয় এক বৃদ্ধ বলেন, এসব মাছ সমুদ্র দেখা যায়, তবে পুকুরে মাছটি পেয়ে সবাই হতভাগ।

তিনি আরো বলেন, মাছটি আমরা মাদারী মাছ নামে পরিচিত, তবে এসময়ে বিভিন্ন জনের কাছে ভিন্ন ভিন্ন নাম শুনা যাচ্ছে। মাছটি ২টির গায়ের রং কাল ও সাদা রংয়ে মিশ্রিত। মাছটি দেখতে খুব অদ্ভুত, মাছটির মুখমন্ডল স্বাভাবিক মাছের মুখের চেয়ে একটু নিছে, মাছটির গায়ে ৩টি কাটা বিশিষ্ট পাখনা রয়েছে। পাখনাটির উপর হাত দিলে নাকি হাত টাকা পড়ে। তাই সবাই পাখনাগুলো থেকে দুরে রয়েছে বলে তারা জানান। মাছ সংগ্রহকারী হেলাল মাছ গুলোর সুন্দর ও বিরল প্রজাতির হওয়ায় মাছটি রান্না না করে সুন্দরের জন্য পানিতে রেখে দিবেন বলে সিদ্ধান্ত নিয়েছে। এখনো অত্র এলাকায় উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।

Raozan Fish Pic 2



মন্তব্য চালু নেই