রাউজান (চট্টগ্রাম) এর কিছু খবর

রাউজানে অগ্নিকান্ডে পাঁচ বসতবাড়ি পুড়ে ছাই: ক্ষয়ক্ষতি ১৫ লাখ টাকা-আহত ৫

চট্টগ্রামের রাউজানে দুইটি পৃথক অগ্নিকান্ডে পাঁচ বসতবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। উপজেলায় দুটি অগ্নিকান্ডের ঘটনা ঘটে ১২নং ঊরকিরচর ইউনিয়নের হযরত লাল মিয়া শাহ (রাঃ) মাজারস্থ আব্বাস আলীর বাড়ীতে ও পৌর এলাকার ঢেউয়াপাড়া গ্রামের ব্রাক্ষণ পাড়ায়।

গত ২ ফেব্রয়ারী সোমবার দিবাগত রাত একটার উরকিরচর এলাকায় ও ৩ ফেব্র“য়ারী মঙ্গলবার সকাল ১০টায় পৌর সভার ঢেউয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। জানা যায়, ঊরকিরচর আব্বাস আলীর বাড়ীতে অগ্নিকান্ডের ঘটনায় চার বসতবাড়ি ভূস্মিত হয়েছে। প্

রতেক্ষ্যদর্শীরা জানান, রান্না ঘরের চুল্লি থেকে সৃষ্টি হওয়া আগুনের লেলিহান শিখা দ্রুত ছড়িয়ে পড়লে ঘর থেকে মালামাল বের করতে পারেনি ক্ষতিগ্রস্থরা। প্রায় এক ঘন্টা চেষ্ঠা চালিয়ে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনলেও চারটি ঘর আগুন পুড়ে ছাই হয়ে যায়। আগুন নিভাতে গিয়ে এসময় ৫ জন আগুনের তাপে আহত হয়। এদের মধ্যে একজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

আগুনে ক্ষতিগ্রস্থরা হলেন, মৃত নুর মিয়ার তিন পুত্র মুহাম্মদ জাহাঙ্গীর, মুহাম্মদ শফি, মুহাম্মদ বদিউল আলম(বাবুল) ও মুহাম্মদ নুরুজ্জামানের পুত্র মুহাম্মদ ফারুক। স্থানীয় সামাজিক সংস্থা জনতা সংঘ সহ-সভাপতি এস,এম জাহাঙ্গীর আলম জানান, ঘটনাস্থল আগুনে পুড়ে যাওয়া চার বসতবাড়ি অবশিষ্ট কিছু নেই। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১২ লক্ষাধিক।

অপর দিতে পৌর এলাকার ঢেউয়াপাড়া ব্রাক্ষণ বাড়িতে মৃত শিবু প্রসাদ চক্রবর্তীর ছেলে পলাশ চক্রবর্তীর রান্না ঘরের চুল্লি থেকে সকালে আগুনের সূত্রপাত হয়ে বাড়ির একটি অংশসহ রান্না ঘর স¤পর্ণ আগুনে পুড়ে যায়।

খবর পেয়ে স্থানীয় লোকজন ও রাউজান ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে দ্রুত গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। ঐ বাড়ির অনুপ চক্রবর্তী জানান, দমকল বাহিনীর ষ্টেশান কাছে হওয়ায় এবং ঠিক সময়ে ঘটনা স্থলে আসায় বড় ধরনের দুর্ঘটানা থেকে রক্ষা পেয়েছে। এতে লক্ষাদিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়।

 

রাউজানে পৌছার আগেই সবজি বোঝাই পিক-আপে আগুন
চট্টগ্রামের রাউজানে আসার পথে দৃর্বৃত্তরা আগুন দিয়েছে এক পিক-আপ গাড়িতে। গত ২ ফ্রেব্র“য়ারি ভোর সকালের দেয়া এই আগুনে ফকিরহাটের সবজি বোঝাই গাড়িটি স¤পূর্ণ পুড়ে গেছে। হামলাকারীদের হাতে আহত হয়েছে গাড়ির চালক রাশেদসহ গাড়ির মালিকের এক ভাই।

দুর্বৃত্তদের হাতে আক্রান্ত গাড়ির চালক রাশেদ জানায়, তারা শহরের রেয়াজউদ্দিন বাজার থেকে সবজি ভর্তি আসছিলেন রাউজানের ফকিরহাটে। তার পিকআপ ভ্যানটি (চট্টমোট্রো ১১-১৭৪৩) ফতেয়াবাদ ষ্টেশনের কাছে আসলে ১৫/২০ জনের দুর্বৃত্ত গাড়ি আটকিয়ে প্রথমে কাঁচ ভেঙ্গে দেয়। তারপর তাকে ও মালিকের ভাই সাইফুলকে গাড়ি থেকে নামিয়ে মারধর করে। পরে গাড়িটিতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। ঘটনার সংবাদ শুনে পুলিশ ও দমকল বাহিনী এসে গাড়িটি রক্ষা করার আগেই পুড়ে যায়।

পুলিশ আসতে থাকলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। পুড়ে যাওয়া গাড়ির মালিক রাউজান পৌর এলাকার বাসিন্দা মোহাম্মদ আজগর জানায়, গত তিন বছর আগে ব্যাংকের ঋন নিয়ে গাড়িটি কিনেছিলেন। এটি পুড়িয়ে দেয়ার কারণে এখন তিনি নিঃস্ব হয়ে গেছেন। পোড়া গাড়িটি সকালে গিয়ে তিনি রাউজানে টেনে নিয়ে এসেছেন বলে জানান।



মন্তব্য চালু নেই