যে শহরে একটিমাত্র ভবনে বাস করে সমস্ত নগরবাসী (ভিডিও সহ)

ভাবুনতো একটি শহরেড় কথা, শহরজুড়ে একটি মাত্রই বাড়ি, আর সেই বাড়িতেই সমস্ত শহরবাসীর বাস, ঢাকার মত মেগাসিটিতে বসে এমন কোন শহরের কথা কল্পনা করতে না পারলেও আলাস্কায় সত্যি সত্যিই এমন একটি শহর আছে। শহরে একটি মাত্র ১৪ তলা বিল্ডিং ,আর সেই ব্লিডিং এ বাস করে সমস্ত নগরবাসী। শহরটির নাম হুইটার, আর সেই ১৪ তলা ব্লিডিংটি ‘বেগিচ টাওয়ার’।

আলাস্কার ছোট সেই শহরটির লোকবসতি দুই শতাধিক। আর সেই দুই শতাধিক লোকেরই বসবাস ঐ টাওয়ারেটিতে। আরো আশ্চর্যের ব্যাপার বাড়িটি শুধু যে শহরবাসীর বসবাসের জন্য ব্যবহার করা হয় তা কিন্তু নয় , এই বাড়িটিতেই রয়েছে শহরের পুলিশ স্টেশনটি, একটি হেলথ ক্লিনিক, একটি ডিপার্টমেন্টাল স্টোর, একটি চার্চ। চিন্তা করুনতো চার্চের নান কিংবা বার টেন্ডার, পুলিশ এমনকি ড্রাগ ডিলা এই একই বাসায় বসবাস করে , একই লিফট ব্যবহার করে , একি ছাদের তলায় থাকে।

Whittier,_Alaska

বর্হিবিশ্বের কাছে হুইটার নামক শহরটি বিস্ময়কর হলেও হুইটারের বৈরী আবহাওয়া এবং আকার বিবেচনা করলে সকল সুবিধা সহ এক বাসায় বসবাস করাই তাদের জন্য শ্রেয়। আলাস্কার দুর্গম এই শহরটিতে যাবার একমাত্র উপায় সমুদ্র পথ, অথবা পাহাড়ের মধ্যে দীর্ঘ পথে ও যাওয়া সম্ভব শহরটিতে, যদিও রাতের বেলা বন্ধ করে দেওয়া হয় পথটি।

Begich Towers Condos in Whittier AK

সমুদ্র আর পাহাড়ে মাঝে তিন মাইল লম্বা এলাকা জুড়ে আলাস্কার এই শহরটি। বৈরী আবহাওয়া এতটাই ভয়াবহ যে এখানে প্রায়শই ২৫০ মাইল/ঘন্টা বেগে বাতাস প্রবাহিত হয়, আর ২৫০ ইঞ্চি পর্যন্ত বরফের স্তর পড়ে বছরের কোন কোন সময়ে। তাই এক ছাদের নীচে সকল সুবিধা শহরবাসীর জন্যই ভালো।

এখানেই শেষ নয়, আপনি যদি সেখানে কখনো বেড়াতে যান, তবে আপনিও একটি ঘর পেয়ে যাবেন সেই ব্লিডিং এ, কারন ঐ ব্লিডিং আছে একটি গেষ্টরুমেরও ব্যবস্হা। পর্যটকদের জণ্য বরাদ্দ সেই রুমে লাগানো আছে দূরবীন, দেখতে পারবেন সমুদ্রের মধ্যে তিমির লাফালাফি কিংবা পাহাড়ের উপর বরফের স্তর।



মন্তব্য চালু নেই