যেসব কারণে বন্দি কারাগার থেকে মুক্তি পেল আলোচিত ক্রিকেটার রুবেল

শনিবার কারাগারে রুবেল হোসেনের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে ক্রিকেট নিয়ে কোনো কথাই হয়নি বলে দাবি করেছিলেন আকরাম খান। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যানের কথায় বরং বিশ্বকাপ স্কোয়াডে থাকা পেসারের মুক্তির আকুতিই ঝরেছিল বেশি, ‘আগে তো ও জেল থেকে বের হোক। এরপর ক্রিকেট নিয়ে ভাবা যাবে।’

গতকাল দুপুরে রুবেলের কাঙ্ক্ষিত জামিন পাওয়ার খবর শুনে প্রথমে ক্রিকেটীয় ভাবনাই ভাবলেন তিনি। পেসারদের ইনজুরিপ্রবণতায় সব সময় বাংলাদেশ শিবিরে আশঙ্কার মেঘ জমে থাকতে দেখেন আকরাম। কিন্তু রুবেলকে নিয়ে সে সমস্যা সামান্যই হতে দেখেছেন তিনি।

এ কারণেই বাগেরহাটের তরুণের মুক্তির খবরটা বেশি স্বস্তি দিচ্ছে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ককে, ‘রুবেলের জামিন হওয়াটা ভীষণ স্বস্তিদায়ক ব্যাপার আমাদের জন্য। কারণ আমরা সব সময়ই ফাস্ট বোলারদের নিয়ে সমস্যায় থাকি। আমাদের ৬০ ভাগ পেস বোলারেরই সব সময় কোনো না কোনো একটা সমস্যা লেগেই থাকে। তবে রুবেল ব্যতিক্রম। ফিট বোলারদের মধ্যে ও এক নম্বরেই থাকবে।’

সেই সঙ্গে বিশ্বকাপ সামনে রেখে রুবেলের অভিজ্ঞতাও খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন আকরাম, ‘গত বেশ কয়েক বছর ধরেই ওর পারফরম্যান্স ভালো। পাওয়ার প্লেতেও ওকে দিয়ে বোলিং করানো যায়। যথেষ্ট অভিজ্ঞ একজন বোলারও।’ আপাতত তার বিশ্বকাপে অংশ নেওয়ায় কোনো বাধা নেই বলে নিশ্চিত হওয়ার পর তাই ভীষণ উচ্ছ্বসিতই শোনাল ক্রিকেট অপারেশন্স কমিটি প্রধানের কণ্ঠ, ‘বিশেষ করে আমি খুব খুশি। ওর একটা সমস্যা হচ্ছিল।

তা নিয়ে গত কিছুদিন বেশ টেনশনেও কেটেছে ওর। যাক, এখন আল্লাহর রহমতে ওর জামিন হয়েছে। আমার মনে হয়, এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য দারুণ একটি সুখবর। বিশ্বকাপ পর্যন্ত আর কোনো টেনশন নেই। এখন সে নিজের শতভাগ উজাড় করে দিতে পারবে।’ প্রসঙ্গত, পুলিশ মামলার অভিযোগপত্র বা চার্জশিট দাখিল না করা পর্যন্ত জামিনে থাকবেন রুবেল।

তার আইনজীবীর সঙ্গে কথা বলে অবশ্য আকরাম নিশ্চিত হয়েছেন, ‘আমি রুবেলের আইনজীবীর সঙ্গে কথা বলেছি। উনি বলেছেন, আগামী তিন মাস ওর ক্রিকেট খেলতে কোনো বাধা নেই।’ রুবেলকে যে অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হলো, সেটা থেকে অন্যদেরও শিক্ষা নিতে বললেন আকরাম, ‘কোড অব কন্ডাক্ট আছে। কিন্তু সবাইকে সব কিছু জোর করে করানো যায় না। ক্রিকেটারদের দায়িত্ব, এ ধরনের সমস্যা থেকে নিজেদের বাঁচিয়ে চলা। আমি নিশ্চিত এমন একটি বাজে অভিজ্ঞতা থেকে সবাই শিক্ষা নেবে।’ কাল দুপুরে আদালত জামিন দেওয়ার পর বিকেল পৌনে ৫টায় কারাগার থেকে ছাড়া পেয়েছেন রুবেল। আত্মীয় পরিজন ছাড়াও সে সময় উপস্থিত ছিলেন ক্রিকেটারদের সংগঠন কোয়াব সাধারণ সম্পাদক দেবব্রত পাল।



মন্তব্য চালু নেই