যুক্তরাজ্যে আশরাফের অনুষ্ঠানে ‘মালাউন’ বলায় হাতাহাতি

যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত গণতন্ত্রের বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে এক নেতাকে আরেক নেতা ‘মালাউন’ বলে গালি দেয়ায় হাতাহাতির ঘটনা ঘটেছে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।
গত ৫ জানুয়ারি লন্ডনের দ্য আট্রিয়াম হলে আয়োজিত ‘গণতন্ত্রের বিজয় দিবস’ অনুষ্ঠানে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ যুক্তরাজ্যের সাধারণ সম্পাদক ও লন্ডন মহানগর আওয়ামী লীগের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুশান্ত দাশ গুপ্তকে এমন সাম্প্রদায়িক গালি দেন আওয়ামী লীগ কর্মী দাবিদার শাহনেওয়াজ।
এনিয়ে অনুষ্ঠানে হাতাহাতির ঘটনা ঘটে। ওই অনুষ্ঠানেই সুশান্তকে একই গালি দেন যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী।
সূত্র জানায়, অনুষ্ঠান চলাকালে যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি হরমুজ আলী ও যুব ক্রীড়া সম্পাদক তারিফ আহমদ শাহনেওয়াজকে বিএনপির এজেন্ট উল্লেখ করে অনুষ্ঠানস্থল থেকে বের হয়ে যেতে বলেন। তখন শাহনেওয়াজ নিজেকে আওয়ামী লীগ কর্মী দাবি করে প্রতিবাদ জানান।
এনিয়ে হট্টগোল শুরু হলে তারিফ আহমদ ও হরমুজ আলীর বক্তব্যকে সমর্থন দেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ যুক্তরাজ্যের সাধারণ সম্পাদক সুশান্ত দাশ গুপ্ত ।
একপর্যায়ে শাহনেওয়াজ সুশান্তকে ‘মালাউন’ বলে গালি দেন। এনিয়ে অনুষ্ঠানে হাতাহাতি শুরু হয়। পরে উপস্থিত নেতারা পরিস্থিতি সামাল দেন।
অনুষ্ঠান শেষে এ ঘটনার জের ধরে যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী সুশান্তকে ফের ‘মালাউন’ বলে গালি দিলে আবারও উত্তেজনা দেখা দেয়।
সুশান্ত দাশ গুপ্ত গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ অসাম্প্রদায়িক রাজনীতির ধারক ও বাহক হিসেবে রাজনীতি করছে। দলের দায়িত্বশীল কোনো নেতার এমন সাম্প্রদায়িক উক্তি আমাকে মর্মাহত করেছে।’
এ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষই পুলিশের কাছে অভিযোগ করেছে বলে জানা গেছে।
শাহনেওয়াজ ঘটনাটি নিজেদের দলীয় বিষয় বলে সেদেশের সাংবাদিকদের কাছে মন্তব্য করেন।
যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীর সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে বন্ধ পাওয়া যায়।
এদিকে যুক্তরাজ্যে এ ঘটনা নিয়ে সিলেটে আওয়ামী লীগে নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
এ ব্যপারে সাবেক সংসদ সদস্য সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন,‘আওয়ামী লীগ অসাম্প্রদায়িকতায় বিশ্বাসী। দলের দায়িত্বশীল কোনো নেতার এমন সাম্প্রদায়িক উক্তি আমাদের মর্মাহত করেছে।’
আওয়ামী লীগের ওই নেতা ‘মালাউন’ বলে গালি দেয়ায় দেশে-বিদেশে দলীয় ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে মন্তব্য করে শফিক বলেন, ‘এমন বক্তব্য প্রত্যাহার করা উচিৎ।’
এদিকে, যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে থেকে ঢাকা ফেরার পথে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতি করেন। এ সময় সিলেট আওয়ামী লীগ নেতাদের সঙ্গে মতবিনিময়ও করেন তিনি।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুজ জহির চৌধুরী সুফিয়ান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।
তবে এসময় যুক্তরাজ্যের ওই ঘটনার প্রসঙ্গ কেউ তোলেনি।



মন্তব্য চালু নেই