মোবাইলের বাটন চাপলেই পৌঁছে যাবে পুলিশ!

ছিনতাইকারী কিংবা ডাকাতের কবলে পড়েছেন? নিজেকে রক্ষায় কি করবেন? স্কুল-কলেজগামী কোন ছাত্রীকে উত্যক্ত কিংবা অপহরণ করার অপচেষ্টা চলছে? অসহায় ছাত্রীর কিছুই করার নেই? চোখের সামনে কোন দুস্কৃতিকারীর অপকর্মের বিষয়টি দেখেও অনেক সময় কিছুই করার থাকে না। হ্যাঁ, এসব সমস্যা থেকে সহসাই নিজেকে রক্ষা এবং দুস্কৃতিকারীকে পুলিশে ধরিয়ে দেওয়াও সম্ভব।

মোবাইলের একটি বাটন চাপলেই এসব সমস্যার সমাধান কিংবা সহযোগিতা চাওয়ার বার্তা পৌঁছে যাবে নিকটস্থ প্রশাসনের দপ্তরে। দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ বা আইন শৃংখলা রক্ষায় নিয়োজিত বিভিন্ন বাহিনীর সদস্যরা। মোবাইলের এমনই এক অ্যাপস তৈরি করে সাড়া ফেলেছেন মেহেরপুর কলেজ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির একদল ছাত্র।

শুক্রবার বিকালে মেহেরপুর প্রযুক্তি মেলায় প্রতিষ্ঠানটির স্টলে ‘সেল প্রটেক্ট অ্যাপস’ নামের ওই অ্যাপসটির উন্মোচন করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ ফজলুল হক। এসময় উপস্থিত ছিলেন ওই প্রতিষ্ঠানের প্রশিক্ষক ফারুক হোসেন, প্রভাষক এমএ বাশার, কম্পিউার প্রকৌশলী নুরুন্নাহার ও গবেষক দল প্রধান কম্পিউটার ট্রেডের সপ্তম পর্বের ছাত্র আব্দুল আলিমসহ ছাত্রছাত্রীবৃন্দ।

আব্দুল আলিম জানান, তার ট্রেডের একদল প্রোগ্রামার ছাত্র মিলে দুই বছর গবেষণায় অ্যাপসটি তৈরি করেছেন। সমাজের বাস্তবতার কথা চিন্তা করে প্রশাসনের সহযোগিতা পেতে এটি তৈরি করেছেন তারা। সহযোগিতা করেছেন অধ্যক্ষ এবং কম্পিউটার প্রকৌশলী নুরন্নাহার সহ শিক্ষক-ছাত্রবৃন্দ।

অধ্যক্ষ ফজলুল হক জানান, উদ্ভাবনটি দেশে প্রথম। অ্যাপসটির পরীক্ষায় সফলতা এসেছে। বিষয়টি প্রশাসন ও সরকারের উচ্চ মহলে অবহিত করা হবে। সরকার সহযোগিতা করলে সাধারণ মানুষের ব্যবহারে উন্মুক্ত করা হবে। এতে বিপদগ্রস্থ মানুষের পাশাপাশি আইন শৃঙ্খলা বাহিনীও উপকৃত হবে।



মন্তব্য চালু নেই