মোটর সাইকেল ও গাড়ীর সম্মেলনে অদ্ভুত লিট মোটর

ঘনবসতিপূর্ণ শহরের রাস্তায় দৈনিক ছুটে বেড়ানো সত্যিই ভোগান্তিময় একটা ব্যাপার। প্রতিদিনের জ্যাম, রোদ, ধুলাবালি, সবমিলিয়ে যেন এক বিরক্তিকর অবস্থা। আর আমরা যারা ঢাকায় বসবাস করি তারা এ সম্পর্কে কম-বেশি সবাই জানি।

সে যাই হোক, আনন্দের বিষয় হচ্ছে, এসব সমস্যা মোকাবেলার জন্য উদ্ভাবন করা হয়েছে নতুন এক ধরনের মোটর সাইকেল, যা আপনাকে যে কোনো ধরনের রাস্তা দিয়ে চলতে ও ট্রাফিক ভেদ করতে সাহায্য করবে।

এমনকি এটা স্বয়ংক্রিয়ভাবে নিজের সুষম স্থিতিশীলতা বজায় রাখবে। এটা মোটর সাইকেল থেকে পৃথক, তাই এটি কখনো পড়বে না। সি-১ স্ব-মিট (C-1 self-balancing) গাড়ী স্রষ্টা ‘লিট মোটর’ সম্প্রতি ২০১৫ ‘ইনভেনশন এওয়ার্ড’ অনুষ্ঠানে তাদের এই চমৎকার আধুনিক গাড়িটি প্রদর্শন করেছেন। পপুলার সায়েন্স উক্ত অনুষ্ঠানটির হোস্টিং করেন।

লিট মোটর এর প্রতিষ্ঠাতা, ‘ড্যানি কিম’ এক বিবৃতিতে বলেন, ‘আমাদের গাড়ির ভবিষ্যত পরিবহন ব্যাবস্থা’। তিনি আরও বলেন, ‘এটা একটা মোটর সাইকেল, প্রণয় এবং দক্ষতার সম্মিলন, এটি গাড়ির নিরাপত্তা এবং সুবিধার সাথে সাথে, গ্রাম্য এবং শহুরে যে কোনো স্থানে চালনা করা যাবে।

লিট মোটর এর তথ্য অনুযায়ী, সি -১ 100mph (160kph) স্পীড রয়েছে এবং প্রতি ছয় সেকেন্ডে 60mps চলতে পারে। এছাড়াও কি, সি -১, একটি পরিবেশ বান্ধব গাড়ী, এটা পেট্রল এর পরিবর্তে বিদ্যুৎ দ্বারা চালানো যাবে। এতে ব্যাবহার করা হয়েছে অতি উনো মানের ব্যাটারি। এটি এক ঘণ্টা চার্জ দিয়ে ১৫০ থেকে ২০০ মেইল পর্যন্ত চালানো যাবে।

কিম আশা করছে, আগামী দুই বছরের মধ্যে পণ্যটি বাজারে আনতে পাড়বে। আর প্রতিটি গাড়ির জন্য ২৪০০০ ডলার খরচ হবে।

সূত্র: মেইল অনলাইন।



মন্তব্য চালু নেই