পাবনা বইমেলার ৬ষ্ঠ দিন

মেলা পরিদর্শণ করলেন দুদক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু

পাবনায় অনুষ্ঠিত মাসব্যাপী বই মেলা ও সপ্তাহব্যাপী পুস্তক প্রদর্শনীর ৬ষ্ঠ দিনে মেলা পরিদর্শণ করলেন দুনীতি দমন কমিশনের কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু। তিনি শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টায় মেলা প্রাঙ্গণ শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তন অঙ্গনে এসে আয়োজকদের সাথে মেলার বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নেন। পরে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শণ করেন।

এ সময় তিনি একটি মফস্বল শহরে এতো আধুনিক ও উন্নতমানের আয়োজনে অভিভূত হন। তিনি দেশী-বিদেশী ও আঞ্চলিক পর্যায়ের বিভিন্ন লেখকের বইয়ের সংগ্রহ ও পসরা দেখে মেলা কমিটিকে অভিনন্দন জানান। মেলা প্রাঙ্গণে উপচেপড়া ভীড় দেখে মেলায় আগত বইপ্রেমিদের পাশাপাশি তিনি লেখক-পাঠক ও প্রকাশকদের ধন্যবাদ জানান।

বই মেলা পরিদর্শণকালে তার সাথে উপস্থিত ছিলেন, বই মেলা উদযাপন পরিষদের সহ-সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর শিবজিত নাগ, বীর মুক্তিযোদ্ধা বেবী ইসলাম, পাবনা প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, ডেইলী অবজারভারের রিপোর্টার নরেশ মুধু, সাংস্কৃতিক কর্মি মোক্তার হোসেন।

এদিকে সন্ধ্যা সাড়ে ৬ টায় বই মেলা মঞ্চে ড. হাবিবুল্লাহ ও এ্যাড: মুসফেকা জাহান কনিকার সঞ্চালনে অনুষ্ঠিত হয় বিভিন্ন কলেজ শিক্ষার্থীদের বই পড়ার উপর মতবিনিময়। এই সভায় ১৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এ সময় উপস্থিত ছিলেন, প্রবীন সাংবাদিক আনোয়ারুল হক, দৈনিক জোড়বাংলার সম্পাদক আব্দুল মতীন খান, দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদক কবি ছিফাত রহমান সনম, ড. আবদুল আলীম প্রমুখ।

শুক্রবার সরকারি ছুটির দিন থাকায় বই মেলা প্রাঙ্গণ ক্রেতা দর্শকদের উপস্থিতি জনসমুদ্রে পরিণত হয়। পুরো মেলা চত্বর কানায় কানায় পূর্ণ হয়ে যায়। স্টলগুলোতে তিল ধারণের ঠাই ছিল না।

‘জেগে উঠো বাংলাদেশ’ জাতীয় পতাকা হাতে নিয়ে দলগত নৃত্যসঙ্গীত পরিবেশনের পাশাপাশি সালাম সালাম হাজার সালাম দেশাত্ববোধক গান আর বাউল সম্রাট লালন শাহের বাড়ীর পাশে আরশী নগর গান পরিবেশন যেন উপচেপড়া দর্শকদের মাতিয়ে তুলে। মুহুর্মুহু করতালিতে মেলা প্রাঙ্গণ যেন ফিরে পায় নব প্রেরণা।

অপরদিকে অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীতে সপ্তাহব্যাপি পুস্তক প্রদর্শণীর শুক্রবার ছিল সমাপনি দিন। এদিন দর্শণার্থীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়।

মেলার পঞ্চম দিন বৃহস্পতিবার অনুশীলন আশি প্রযোজিত লিয়াকত আলী লাকির রচিত ও এ্যাড: আব্দুল হান্নান শেলীর পরিচালনায় “রয়েল বেঙ্গল টাইগার” মেলা মঞ্চে মঞ্চস্থ করা হয়।



মন্তব্য চালু নেই