মা দিবসে শিক্ষার্থীদের ভাবনা

কোন শব্দে এতো আকুলতা! এতো আবেগ! পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মধুরতম শব্দ ‘মা’। মায়ের সঙ্গে সন্তানের গভীরতম সম্পর্কের কাছে সব সম্পর্কই যেন গৌণ। যে সম্পর্কের সঙ্গে আর কোনো তুলনা হয় না। মায়ের তুলনা মা নিজেই। একটি আশ্রয়ের নাম ‘মা’। একটি শব্দই মনে করিয়ে দেয় অকৃত্রিম স্নেহ, মমতা আর গভীর ভালোবাসার কথা। মা শাশ্বত, চিরন্তন। জন্মের পর একটি শিশু প্রথমে যে শব্দটা শেখে সেটা হচ্ছে ‘মা’।

‘মা’ এটি একটি এমন শব্দ, যা বিশ্বের যতগুলি প্রসিদ্ধ জীবন্ত ভাষা রয়েছে প্রায় সব ভাষায় ‘মা’ শব্দটির সাথে ‘ম’ অক্ষরটি বা ‘ম’ এর ধ্বনি লক্ষ্য করা যায়। তবে কিছু ভাষা এমনও রয়েছে যেখানে ‘ম’ নেই কিন্তু এসব ভাষার সংখ্যা খুবই কম।

একটি গোষ্ঠীর মতে ‘মা দিবসের’ সূত্রপাত প্রাচীন গ্রীসের মাতৃ আরাধনার প্রথা থেকে। যেখানে গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেল-এর উদ্দেশ্যে পালন করা হত একটি উৎসব। এশিয়া মাইনরে মহাবিষ্ণুব -এর সময়ে এবং তারপর রোমে আইডিস অফ মার্চ (১৫ই মার্চ) থেকে ১৮ই মার্চের মধ্যে এই উৎসবটি পালিত হত।

প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরো একটি ছুটির দিন ছিল, যদিও সেদিন মায়েদের উপহার দেওয়া হত।
১৯১২ সালে আনা জার্ভিস স্থাপন করেন মাদার’স ডে ইন্টারন্যাশনাল অ্যাসোশিয়েশন্ (আন্তর্জাতিক মা দিবস সমিতি) এবং “মে মাসের দ্বিতীয় রবিবার” আর “মা দিবস” এইসব শব্দবন্ধের বহুল প্রচার করেন।

মায়ের প্রতি অফুরন্ত ভালবাসা অন্তর্নিহিত থাকে প্রতিটি মানুষের এমনকি প্রতিটি প্রাণীর মাঝে। মা দিবসে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মায়ের প্রতি অকৃত্রিম সেই ভালবাসার কথাগুলো জানাচ্ছেন আমাদের প্রতিনিধি ওমর ফারুক সোহান ।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী তানিয়া আহমেদ তন্বী মা’র সাথে সাভারেই থাকেন। তিনি জানান-“যার মাধ্যমে পৃথিবীর আলো দেখেছি কিংবা এখন কথা বলছি তাকে তো অবশ্যই নিজের চেয়ে বেশি ভালোবাসি। তাই তো আমার মাকে দেখতে চাই রত্নগর্ভা হিসেবে। মাকে এনে দিতে চাই পৃথিবীর সর্বশ্রেষ্ট সুখ। আমার মতে মাকে ভালবাসার জন্য আলাদা দিবসের প্রয়োজন নেই। তবে এই দিনে মাকে আলাদা করে বলি-মা তোমাকে ভালবাসি।”

একই বিভাগের রাজন সরকার এসেছেন টাঙ্গাইল থেকে। বলছিলেন-“সবচেয়ে বেশি মিস করি মার হাতের খাবার, আদর, শাসন সবকিছুই। প্রতিবার মাকে তার সবচেয়ে প্রিয় জিনিসটা উপহার দেই এই দিনে। এবার পরীক্ষার জন্য পারছি না। আজ মা দিবসে ‘মা’ তোমাকে খুব মনে পড়ছে। পড়াশুনার খাতিরে এই দিনটিতে তোমার পাশে থাকতে পারছি না বলে খুব খারাপ লাগছে। সর্বোপরি এটাই বলতে চাই ‌মা তোমাকে ভালোবাসি।”

যশোর থেকে পড়তে এসেছেন সমাজকল্যাণ বিভাগের তন্ময়। তিনি জানান-“জটিল শব্দের বিন্যাসে এই দিনের মাহাত্যকে বোঝানো সত্যি অনেক শক্ত । ভালোবাসার প্রকাশটা হওয়া উচিত সহজ ও প্রাণবন্ত। আর সেই ভালবাসার ক্ষেত্রটা যদি হয় পৃথিবীর সব থেকে আপন মানুষটি ”মা” কে ঘিরে , তখন প্রতিটি সন্তানের হৃদয়ের আবেগের সর্বচ্চ বহি:প্রকাশ ঘটে আজকের এই বিশেষ দিনটাতে । জানি ভালোবাসা প্রকাশে বিশেষ দিন একে বারেই নি:প্রয়োজন।”
ইংরেজী বিভাগের তাহমিনা দিশা বলেন-“’মা কে সেই ছেলে বেলা থেকে কতটা ভালো লাগার মূহুর্ত উপহার দিতে পেরেছি সেটা সত্যি মনে করতে পারি না। ভালোবাসি কথাটি তোমার সম্মূখে দাড়িয়ে কোন দিন বলা হবে কি না জানিনা। কিন্তু আজ ”মা” তোমাকে হৃদয়ের অন্তরস্থল থেকে বলতে চাই সত্যি অনেক অনেক বেশি ভালোবাসি তোমায় ।”

মানিকগঞ্জ হতে আগত গণবির বাংলা বিভাগের ফরহাদ হোসেন জানান-“মা তো মা। কোন তুলনা নেই। মাকে শ্রদ্ধা করি, মায়ের উপর কখনো রাগ করি, কখনো মন খুলে গল্প করি। এসব কিছু হচ্ছে ভালবাসার বহিঃপ্রকাশ। আমার প্রতি মার চাওয়াগুলো পূরণের মাধ্যমে মাকে খুশি করতে চাই। প্রতি মা দিবসে মাকে নিয়ে ঘুরে বেড়াই। এবার পারছি না পরীক্ষার জন্য। পরীক্ষা শেষ হলেই মাকে নিয়ে ঘুরতে বেরোব।”

সোনারগাঁর আশরাফুল আলম পড়েন ফিজিওথেরাপী বিভাগে। তিনি বলছিলেন- “মা শব্দটি হচ্ছে তার কাছে স্বর্গীয় অক্ষর। মা থেকে ৬০০ কিলমিটার দূরে থাকলেও একটা বারও মনে হয়নি মাকে ছাড়া আছি। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকে সময়ে সময়ে আমি কি করছি না করছি মা সব খোঁজ খবর নেন। মা তো তাই অনেক কষ্টের কথা বলি না মা চিন্তা করবে বলে। আজও মাকে বলতে চাই ‘মা আমি ভাল আছি তুমিও ভাল থাক, অনেক ভালবাসি তোমাকে’।”



মন্তব্য চালু নেই