মাশরাফিদের সমর্থন দিতে ঋণ করে শ্রীলঙ্কায় বৃদ্ধ নূর

দিনকে দিন বেড়েই চলেছে মাশরাফি, মুশফিক আর তামিম, সাকিবদের ভক্তের সংখ্যা। সেটা ভাল ভাবেই টের পাওযা যায় ঘরের মাঠে অনুষ্ঠিত কোনো ক্রিকেট ম্যাচ দেখতে টিকিট বুথের লম্বা লাইন দেখে। এটা অবশ্য এখন স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু হালের বলদ বিক্রি করে অথবা ঋণ করে বিদেশে গিয়ে নিজ দেশের ক্রিকেটারদের সমর্থনে গলা ফাটানো মানুষ খুঁজে পাওয়া কঠিন বৈকি? তেমন একজন সমর্থক পাওয়া গেছে লাল সবুজের বাংলাদেশে। ঋণ করে হাজার মাইল পাড়ি দিয়ে রাবনের দেশ শ্রীলঙ্কায় গিয়ে বেঙ্গল টাইগারদের সমর্থনে গলা ফাটাচ্ছেন। ক্রিকেট পাগল এই মানুষটির নাম নূর বক্স। ঝিনাইদহের ৭৭ বছর বয়সী এই বীর মুক্তিযোদ্ধা টাইগার ক্রিকেটের প্রতি অগাধ ভালোবাসায় নিয়ে চষে বেড়াচ্ছেন গল, ডাম্বুলা আর কলম্বো (শ্রীলঙ্কা)।

শ্রীলঙ্কার প্রেমাদাসা স্টেডিয়ামের গ্যালারিতে ‘বাংলাদেশ’, ‘বাংলাদেশ’ চিৎকার করতে থাকা এক বৃদ্ধ বাঙালির দেখা মিলল। যার এক হাতে বাংলাদেশের লাল-সবুজ পতাকা, অন্য হাতে একতারা। ঋণের বোঝা মাথায় নিয়ে তিনি এসেছেন শ্রীলঙ্কায়। অকুণ্ঠ সমর্থন দিয়ে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলকে। পতাকা হাতে নিয়ে বাংলাদেশের সমর্থনে গলা ফাটানো নুর বক্সকে দেখে ফেলেন তামিম, সাকিব, মাশরাফিরাও। তাই খেলা শেষে টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন থেকে শুরু করে ক্রিকেটার মোস্তাফিজ, সৌম্যদের ভালোবাসাও পেলেন এই বৃদ্ধ। ক্রিকেটারদের এতো কাছে পেয়ে দারুণ রোমাঞ্চিত এই বীর মুক্তিযোদ্ধা।

১৯৭১ সালে প্রিয় মাতৃভূমি স্বাধীন করতে পাক হানাদারদের বিরুদ্ধে লড়েছেন জীবনবাজী রেখে। স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে তার একহাতে বাংলার ঐতিহ্যের একতারা অন্য হাতে প্রিয় লাল সবুজের পতাকা। দেশের প্রতি অসীম ভালোবাসারই বহিপ্রকাশ।

ঋণ করে কেন এত দুর আসলেন জানতে চাইলে নূর বক্স বলেন, ‘মুক্তিযুদ্ধ’ করেছি নিজের এলাকায় (৯ নম্বর সেক্টরে)। খুব ভালো লাগে। বাংলাদেশ যে কোনো দেশের বিপক্ষে জিতলেই আমার খুব ভালো লাগে। এতো ভালো লাগে যে মনে হয় দেশ স্বাধীন করার ৪৭ বছর পরে আবার একটা আনন্দ পেলাম।’

বয়সের ভারে নুয়ে পড়লেও এখনো ক্রিকেট গ্যালারিতে চিরসবুজ ঝিনাইদহের এই বৃদ্ধ মুক্তিযোদ্ধা। ঢাক, চট্টগ্রাম, খুলনা, সিলেট কিংবা বগুড়া- দেশের সব ক্যানভাস চষে বেড়ানোর পর এই প্রথম দেশের সীমানা পেরিয়ে এসেছেন শ্রীলঙ্কায়। দরিদ্র এই মানুষটির এতো অর্থের যোগান এলো কোথা থেকে? জানালেন ঋণের বোঝা নিয়েই বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন দিতে তার লঙ্কায় আসা। দেশের ভালোবাসায় ক্রিকেটর জন্য নিজেকে শপে দিয়েছেন ৭৭ বছর বয়সী বীর মুক্তিযোদ্ধা নুর বক্স।



মন্তব্য চালু নেই