ভারতের যে লেকে আগুন জ্বলে

দক্ষিণ ভারতের ব্যাঙ্গালুরু শহরের বেলান্দুর লেক এক জলাশয়ে আগুন জ্বলতে শুরু করেছে। আমাদের গ্রামাঞ্চলে পুকুর ডোবায় যে আগুন দেখা যায় তার সঙ্গে এর মিল সামান্যই। গ্রামের ডোবায় আগুন হঠাৎ দপ করে জ্বলে ওঠে একটিমাত্র স্থানে, কদাচ একাধিক। কিন্তু এই জলাশয়ে রীতিমতো আগ্নেয়গিরির অভ্যন্তরভাগের মতো আগুন জ্বলতে থাকে, দেখতে অত্যন্ত ভীতিপ্রদ।

স্থানীয় মানুষেরা এ জলাশয়কে ঘিরে শঙ্কিত। কোনো দৈব অভিশাপের কথা ভেবে নয়। বরং জটিলতর অসুখবিসুখের কথা ভেবে। জলাশয় ভরে উঠেছে সাদা ফেনায়। কলকারখানার বর্জ্য থেকে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে উৎপাদিত শ্বেত ফসফরাসযুক্ত এ ফেনা রীতিমতো বিষাক্ত। এর নিচে পরিবাহিত হচ্ছে রাসায়নিক মিশ্রিত কালো জল। প্রতিনিয়ত এ জলাশয় উদ্গত বাষ্প ছড়িয়ে যাচ্ছে লোকালয়ে। গত কয়েকদিন যাবত রাতে জ্বলতে দেখা যাচ্ছে আগুন। গ্যাস আর রাসায়নিক মিলে মিশে দহনযোগ্য উত্তম পরিবেশ সৃষ্ট হয়েছে জলাশয়ের জলে, যা বহুমাত্রিক ঝুঁকির কারণ হতে পারে।

নাগরিকদের সম্মিলিত দৃষ্টি আকর্ষণ প্রচেষ্টায় প্রশাসনের টনক নড়েছে, এ জলাশয়কে দুষণমুক্ত করার উদ্যোগ অচিরেই নেয়া হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে যে সমস্ত কলকারখানার বর্জ্য এই জলাশয়ে এসে মিশছে, এখানে না এলে কোন পথে তাদের পরিবাহিত করা হবে পরবর্তীতে সেটিও দেখার বিষয়। নয়ত নতুন করে আবারও জন্ম হতে পারে একই রকম বেলান্দুর লেক। এটা প্রাণঘাতী হয়ে উঠতে পারে যে কোনো সময়ে।



মন্তব্য চালু নেই