মা দিবস

ভারতীয় টিভিতে সেরা পাঁচ ধরনের মায়েদের কথা

বাস্তবের মায়েদের সঙ্গে কি টেলিভিশনের মায়েদের কোনো পার্থক্য আছে? থাক বা নাই থাক, আমাদের জীবনের পুরোটা জুড়ে রয়েছেন জননীর ছায়া। টেলিভিশনের মায়েদের চরিত্রে নানা বৈচিত্র্য আনা হয় যার প্রতিচ্ছবি বাস্তবেও দেখা যায়। নাটকে মেকআপ, ডায়ালগ এবং পোশাকের ব্যবহারে নানা রকমের মায়েদের দেখি আমরা। বিশেষ করে ভারতীয় টেলিভিশনে মা চরিত্রগুলোর ভূমিকা বিস্তর। মা দিবসকে এখানে জেনে নিন ৫ ধরনের মায়েদের কথা যারা ভারতের টেলিভিশন জুড়ে রয়েছেন।

১. সংগ্রামরত মা : ‘ইতনা কারো না মুঝে পেয়ার’-এ রাগিনী প্যাটেল খান্না এমন এক মা যিনি সন্তানদের বড় করে তুলতে ক্রমাগত সংগ্রাম করে যাচ্ছেন। তেমনি মা চরিত্র দেখা যায় ‘তেরে শেহের মে’ এর স্নেহা মাথুরের মধ্যে। স্বামীর আত্মহত্যার পর এক মায়ের সংগ্রাম ফুটে উঠেছে এখানে।

২. অতি সংরক্ষণশীল মা : ‘তু মেরা হিরো’ সিরিজে সুরেখা আগারওয়ালের মা চরিত্রটি সত্যি দেখার মতো। তিনি তার সন্তান টিটুকে এমনভাবে বড় করে তুলছেন, যেন তার জীবনে কষ্ট বলে কিছু না থাকে। কারণ তার মতে স্বামী যথেষ্ট উপার্জন করেন। তাই ছেলে বসে বসেই জীবন কাটাতে পারবে। তেমনিভাবে ‘কুমকুম ভাগ্য’তে সরলা অরোরা তার মেয়েদের একইভাবে মানুষ করছেন। তেমনি পাবেন ‘দিল্লি ওয়ালি ঠাকুন গার্লস’ এর মমতা লক্ষ্মী নারায়নকে।

৩. ভালোবাসায় পূর্ণ মা : ‘ইয়ে হে মোহাব্বাতে’ সিরিজে ড. ইশিতা রামান কুমার ভাল্লা যেভাবে তার সৎ মেয়েকে ভালোবাসা দেন, তার তুলনাই চলে না। সন্তানের প্রতি এত ভালোবাসা দিতে দেখা যায় ‘স্বরাগিনী’ এর শর্মিষ্ঠাকে।

৪. হাসিখুশি মা : ‘টোটাল নাড়ায়িয়ান’ এর তারাওয়ান্তি ভার্মার চরিত্রটি সবাইকে না হাসিয়ে পারে না। একই ধরনের কৌতুকপূর্ণ মা খুঁজে পাবেন ‘তারাক মেথা কা উল্টা চশমা’ এর দয়া জেথালাল গাডা এর মাঝে। ‘মান না মান মে তেরা মেহমান’ সিরিজের ফরিদা দাদি এর একই চরিত্র দেখতে পাবেন।

৫. ভয়ংকর মা : এদেরকে দর্শকরা ভিলেন বলে মনে করেন। এমন মায়ের মধ্যে ‘ইয়ে হে মোহাব্বাতে’ এর শাগুন অরোরার কথা সবার আগে মনে আসবে। এই উচ্চাকাঙ্ক্ষী মা নিজের বিলাসী জীবনযাপনের জন্যে সন্তাদের খেয়াল রাখা থেকে দূরে থেকেছেন। ‘পিয়া রানগ্রিজ’ এর ভানভ্রি দেবি যেমন ভিলেন মা, তেমনি ভয়ংকর মা নয়োনিক মালহোত্রা।
সূত্র : হিন্দুস্তান টাইমস



মন্তব্য চালু নেই