‘ব্যালন ডি’অর রোনালদোর, আন্ডারডগ মেসি’

কে জিতবেন ফিফা ব্যালন ডি’অর? এই প্রশ্নের সম্ভাব্য উত্তর খুঁজছেন সবাই। এবার সেই আলোচনায় যোগ দিলেন জার্মানির ১৯৯০ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক লুথার হারবার্ট ম্যাথাউস। নব্বইয়ের ব্যালন ডি’অর জয়ী এই সাবেক জার্মান তারকার বিচারেও এগিয়ে আছেন ক্রিশ্চিয়ানো রানালদো। আর মেসিকে তিনি দেখছেন আন্ডারডগ হিসেবে।

আগামী বছর জানুয়ারি মাসে ব্যালন ডি’অর পুরস্কার জয়ীর নাম ঘোষণা করবে ফিফা। আর তা জয় করতে পারলেন তৃতীয় বারের মতো ফিফা ব্যালন ডি’অরের পুরস্কারে ভূষিত হবেন তিনি।

গেল বছরে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১৭ গোলের রেকর্ড গড়েন সিআর সেভেন। একই সাথে রিয়ালকে জেতান চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে। চলতি মৌসুমেও সবরকম প্রতিযোগিতা মিলিয়ে ২৮ গোল করে দুর্দান্ত ফর্মে রয়েছেন পর্তুগিজ তারকা।

তাই ম্যাথাউস বলেন, ‘আমার ব্যাক্তিগত মতামত হচ্ছে ব্যালন ডি’অর জিতবে রোনালদো। তার গোলের রেকর্ডই তা বলে দেয়।’

‘স্বাভাবিকবাবে হয়তো বিশ্বকাপ সবকিছুকে ছাড়িয়ে যাওয়ার কথা। কিন্তু রোনালদোর গোলের রেকর্ড সবকিছু ছাড়িয়ে যাবে।’

তিনি মেসি সম্পর্কে বলেন, ‘মেসি এবার আন্ডারডগ হিসেবে থাকছেন এই পুরস্কার জয়ের দৌড়ে। কারণ তিনি ছিলেন চোটাক্রান্ত। এবং বিশ্বকাপে তিনি নিজের সেরা ফর্মে ছিলেন না। ফিফা অফিসিয়ালরা তাকে সেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়েছে। তবে আমি মনে করি সেটা ছিল একটা উপহার স্বরূপ। পুরস্কার জয়ের পরও সে সেখানে অসন্তুষ্ট চিত্তে মাথা নাড়িয়েছে।’

ম্যানুয়েল ন্যুয়ারকে বর্তমান প্রজন্মের পথিকৃৎ গোলরক্ষক হিসেবে দেখছেন জার্মান সাবেক তারকা। বিশ্বাকপ জয় করা ছাড়াও বায়ার্নের হয়ে দুর্দান্ত এই গোলরক্ষক সম্পর্কে তার পর্যবেক্ষণ, ‘এমন ফর্ম ধরে রাখা অসাধারণ ব্যাপার। তিনি নতুন ধরন উদ্ভাবন করেছেন। আর লাতিন দলগুলোর জন্য তিনি ছিলেন অজানা। বিশ্বকাপ জয়ে তার অবদান ছিল গুরুত্বপূর্ণ।’



মন্তব্য চালু নেই