ব্যালট ভরছেন ১৫ বছরের কিশোর !

সিটি নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থীদের ভোট বর্জনের মধ্যেই রাজধানীর তেজগাঁওয়ে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়সহ এই অঞ্চলের কয়েকটি ভোট কেন্দ্রে অনিয়মের মাধ্যমে ভোট প্রয়োগ চলছে বলে অভিযোগ উঠেছে।

সকাল থেকে মোটামুটি স্বাভাবিকভাবে ভোটগ্রহণ চললেও দুপুরের পর এই চিত্রে পরিবর্তন আসতে শুরু করে বলে জানিয়েছেন কয়েকজন প্রত্যক্ষদর্শী ভোটার।

তারা জানান, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে দুপুরের পর ১৫ বছরের কম বয়সী প্রায় ১শ’ থেকে দেড়শ জন কিশোর হঠাৎ করেই প্রতিষ্ঠানটির ৫ম তলায় যান। তাদের পোশাকে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হকের নির্বাচনী প্রতীক ‘ঘড়ি’র লিফলেট দেখা গেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনেই তারা সবাই ভোট কেন্দ্রে ঢুকে ভোট দেন। জানতে চাইলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পাল্টা প্রশ্ন ছুড়ে বলেন, ভোটার না হলে তারা কি ভোট দিতে এসেছেন?

মধ্য বয়সী একজন ভোটার আবদুল্লাহ তুষার বলেন, ‘এখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে ভোটের মাঠে তারুণ্যের জোয়ার চলছে। কেউ কিছু বলছে না। যে যেভাবে পারছে ভোট দিচ্ছে।’

এদিকে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের মতো তেজগাঁও অঞ্চলের আরো কয়েকটি ভোট কেন্দ্রে ভোটার ও গণমাধ্যমকর্মীদের প্রবেশ করতে না দেওয়ার অভিযোগ উঠেছে। মধ্যহ্নভোজের কথা বলে কার্যত অনিয়মের মাধ্যমে ভোট প্রয়োগ চলেছে বলে অভিযোগ করেন ভোটাররা।

ভোটে কারচুপি ও কেন্দ্র দখলসহ বেশ কয়েকটি অভিযোগ তুলে ইতিমধ্যে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে বিএনপি সমর্থিত প্রার্থীরা। মঙ্গলবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমেদ। এ সময় তার দুই পাশে ছিলেন বিএনপির প্রার্থী ঢাকা দক্ষিণের মেয়র প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস এবং উত্তরের প্রার্থী তাবিথ আউয়াল।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মোট ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ জন ভোটার রয়েছেন। এখানে মেয়র পদে ১৬ জন, ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৮১ জন এবং নারীদের জন্য সংরক্ষিত ১২টি ওয়ার্ডে ৮৯ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।



মন্তব্য চালু নেই