বেরোবিতে ছাত্রলীগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত

বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইতিহাসে প্রথমবারের মতো ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন হয়েছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের এক নম্বর মাঠে এ সম্মেলনের উদ্বোধন করেন করা হয়।

দলীয় সংগীতের সঙ্গে পায়রা উড়িয়ে ছাত্রলীগের সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারন সম্পাদক এসএম জাকির হোসেইন। তারপর সকল বীর শহীদদের স্মরনে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়।

উদ্বোধনী বক্তৃতায় সাইফুর রহমান সোহাগ বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্রলীগের অত্যান্ত মেধাবী একটি ইউনিট। নবীন দায়িত্বে যারা আসবেন তাদের উদ্দেশ্যে বলেন, এই বিশ্ববিদ্যালয় মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটি গুরুত্বপূর্ন বিশ্ববিদ্যালয়। এর সম্মান ধরে রাখার দায়িত্ব আপনাদের। সাবেকদের সাথে পরামর্শ ও তাদেরকে মূল্যায়ন করে নতুন নেতৃত্ব চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি। তিনি ছাত্রলীগকে মনোযোগ সহকারে পড়াশুনা করতে বলেন । এছাড়াও নিরক্ষর মুক্ত, মাদকের প্রতিরোধ এবং জঙ্গী দমনে বিশেষ ভূমিকা পালনের আহ্বান তিনি জানান ।

জঙ্গীবাদের কথা উল্লেখ করে তিনি বলেন, “ইতোমধ্যে আমরা জঙ্গীবাদ প্রতিরোধে চার দিনের কর্মসূচি করেছি। যতদিন এই জঙ্গীবাদ এবং মাদকের উৎখাত না হবে ততদিন ছাত্রলীগ মাঠে থাকবে বলেও জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন,“ ছাত্রলীগের কারনে আজ আমার এই পরিচিতি। ছাত্রলীগ আমাকে সাহস যোগায়, অনুপ্রেরণা যোগায় । ছাত্রলীগের ইতিহাস বাঙ্গালীর ইতিহাস বলেও মন্তব্য করেন তিনি। প্রধান বক্তার বক্তব্যে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারন সম্পাদক এসএম জাকির হোসেইন বলেন, ছাত্রলীগের মধ্যে প্রতিযোগীতা থাকবে কিন্তু প্রতিহিংসা নয়। সাধারন শিক্ষার্থীদের ছাত্রলীগের পতাকা তলে আনতে এবং তরুন প্রজন্ম যারা জঙ্গীবাদের সাথে লিপ্ত হচ্ছে তাদের কাছে ছাত্রলীগের ঐতিহ্য তুলে ধরতে হবে বলেন তিনি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলেগের কোষাদক্ষ এইচএন আশিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্সি, মমতাজ উদ্দীন আহমেদ ভারপ্রাপ্ত সভাপতি রংপুর জেলা আওয়ামীলীগ, এডভোকেট রেজাউল করিম রাজু সাধারন সম্পাদক রংপুর জেলা আওয়ামীলীগ, রংপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি সফিউর রহমান সাফি ও সাধারন সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল।

বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সহসভাপতি কামাল মোহাম্মদ নাসের (রুবেল), ত্রান ও দূর্যোগ বিষয়ক সম্পাদক ইয়াজ আল রিয়াদ, সহসম্পাদক জায়েদ বিন জলিল।

বিশ্ববিদ্যালয় শাখাছাত্রলীগের সাধারণ সম্পাদক মোস্তফা মাহদুদ হাসানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্বকরেন বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান শিশির।

সমাপনি বক্তব্য প্রদান করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান শিশির এবং সাংগঠনিক রিপোর্ট পেশ করেন সাধারন সম্পাদক মোস্তফা মাহমুদ হাসান।

সম্মেলন শেষে নতুন কমিটির প্রত্যাশায় বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ।

উল্লেখ্য, বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি বদিউজ্জামান সোহাগ এবং সাধারন সম্পাদক নাজমুল হাসান সিদ্দিকী এর নেতৃত্বে ২০১৩ সালের ৩০ শে অক্টোবর মেহেদী হাসান শিশিরকে সভাপতি এবং মোস্তফা মাহমুদ হাসানকে সাধারন সম্পাদক করে প্রথম ১০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়। এরপর ২০১৪ সালের ৬ নভেম্বর ১৭১ সদস্য বিশিষ্ট প্রথম পুর্নাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

নির্ধারিত সময়ের প্রায় দুই বছর পর সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব পাচ্ছে ছাত্রলীগের অন্যতম এই বিশ্ববিদ্যালয় শাখা।



মন্তব্য চালু নেই