বৃষ্টির পানি-কাঁচা মাছ খেয়ে সাগরে ৬৬ দিন

দু মাসেরও বেশি সময় ধরে নিখোঁজ থাকার পর সাগর থেকে উদ্ধার করা হয়েছে লুইস জর্ডানকে। ৩৭ বছর বয়সী ওই নাবিক ৬৬ দিন কাঁচা মাছ আর বৃষ্টির পানি খেয়ে সাগরে বেঁচে ছিলেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা বিবিসি।

উদ্ধার পাওয়ার পর সিএনএন’কে দেয়া এক বিবৃতিতে জর্ডান বলেন, ‘ঈশ্বরকে ধন্যবাদ, মারা যাওয়ার আগেই তিনি আমাকে রক্ষা করেছেন। ’

সাগরে তিনি তার পোশাক দিয়ে সমুদ্র থেকে মাছ ধরতেন। কাঁচা মাছ ও বৃষ্টির পানি খেয়েই ৬৬ দিন ধরে তিনি বেঁচে ছিলেন। খাবার শেষ হয়ে গেলে তিনি তার জামাকে জাল বানিয়ে মাছ ধরতেন। বৃষ্টির পানি জমিয়ে রাখতেন এবং প্রতিদিন তা থেকে একটু একটু করে পান করতেন।

বৃহস্পতিবার উত্তর ক্যারোলিনা উপকূল থেকে ২শ মাইল দূরে একটি জার্মান ট্যাংকার তার উল্টে যাওয়া নৌকাটি খুঁজে পান। এসময় তিনি ডায়রিয়ায় ভুগছিলেন। এছাড়া কাঁধেও আঘাত পেয়েছিলেন। উদ্ধারের পর তাকে জার্মানির এক হাসপাতালে ভর্তি করা হয়।

এদিকে এতদিন ধরে তিনি কীভাবে একা সমুদ্রে বেঁচে ছিলেন তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন উপকূলীয় রক্ষীরা । তবে তারা তার কথায় সন্দেহ করেননি।

তিনি নিখোঁজ হওয়ার পর জানুয়ারীর শেষ নাগাদ রিপোর্ট করেছিল জর্ডানের পরিবার। তিনি উদ্ধার হবার পর তার বাবা তার সঙ্গে ফোনে কথা বলতে গিয়ে বলেন- ‘আমি ভেবেছি আমি তোমাকে হারিয়ে ফেলেছি’।
যুক্তরাষ্ট্রের উপকূলীয় রক্ষীরা জর্ডানকে হেলিকপ্টারে করে জার্মান থেকে ভার্জিনিয়ার একটি হাসপাতালে নিয়ে যায় । শুক্রবার সকালে ওই হাসপাতাল থেকে তিনি ছাড়া পেয়েছেন।



মন্তব্য চালু নেই