বিয়ের আসর থেকে পরীক্ষার কেন্দ্রে এক এসএসসি পরীক্ষার্থীনি !

ফটিকছড়িতে বিবাহের একদিনের মাথায় এক নববুধ এসএসসি পরীক্ষার্থী স্বামীর বাড়ী থেকে এসে পরীক্ষায় অংশ গ্রহন করেছে। বিয়ের পর এই নববধু পরীক্ষা দিতে আসায় শিক্ষার্থীদের মাঝে কৌতুহুল সৃষ্টি হয় ।

গতকাল এসএসসি পরীক্ষার ফটিকছড়ি কেন্দ্র -৪ নানুপুর আবু সোবাহান উচ্চ বিদ্যালয়ে অংশ গ্রহন করা পরীক্ষার্থী চুমকি শীল । সে দক্ষিন ফটিকছড়ির ড.এনামুল হক একাডেমীর ছাত্রী এবং উপজেলার বক্তপুর ইউনিয়নের জাদুরাম শীল বাড়ীর দিপক কুমারের মেয়ে । গত বৃহস্পতিবার রাতে হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ এলাকার মৃত কিরাম শীলের ছেলে বিশ্বজিৎ এর সাথে তার বিবাহ হয় ।

সরেজমিনে গতকাল পরিদর্শনে দেখা যায় , ছাত্রী চুমিক শীল নানুপুর আবু সোবাহান উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা দিতে আসলে তার ড্রেস আপ ছিল বাঙ্গালীর নব গৃহবুধ’র মত । হাতে মেহেদী ও কাচঁ পড়ানো । মুখে মুন্ডল আলকাতারে সাজানো ।

অন্যন্যে ছাত্র-ছাত্রীদের থেকে তাকে ভিন্ন দেখাতে অনেকে মনে কৌতুহুলী জন্মেছে এ সময় । পরে উক্ত পরীক্ষার্থী চুমকি শীলের সাথে কথা বললে তিনি জানান ,এক মাসে পূর্বে চট্টগ্রামের ফতেয়াবাদ এলাকার একজন প্রবাসী ব্যক্তির সাথে তার বিবাহ দিনক্ষন ঠিক হয় । এরেই সুবাধে হিন্দু ধর্মের রীতি অনুযায়ী গত বৃহস্পতিবার রাতে বিবাহ সম্পন্ন হয় ।

পরীক্ষার কেন্দ্রে আসা চুমকি শীল ’র স্বামী বিশ্বজিৎ বলেন লেখাপড়ার ১০ বছরের সাধনা বিবাহ অনুষ্ঠানের মধ্যে শেষ হতে পারে না । তাই আমার সম্মতিতে আমার স্ত্রী এস এস সি পরীক্ষায় অংশ নিয়েছে । তিনি আরো বলেন যে দিন পরীক্ষা থাকবে সে দিন ফতেয়াবাদ থেকে এসে পরীক্ষায় অংশ গ্রহন করবে ।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা বাবুল চন্দ্র নাথ বলেন শিক্ষাকে গুরুত্ব দিয়েছে ওই দম্পতি । এদিকে মেয়েটির প্রাপ্ত বয়স থেকে কিছু কম হওয়া কি ভাবে বিবাহ হয়েছে তা ফটিকছড়ি উপজেলা নিবার্হী কর্মকর্তা মুহাম্মদ নজরুল ইসলাম উভয়কে উভয়ের অভিভাবকদের নিয়ে কাল রবিবার তাঁর কার্যালয়ে আসতে বলেন ।

উল্লেখ্য উক্ত চুমকির জন্ম তারিখ পরীক্ষার রেজিষ্টেশন অনুযায়ী জন্ম তারিখ ১০ মার্চ ১৯৯৭ ইংরেজী । সে হিসেবে বিবাহের ১৮ বছর পূর্ণ হবার কয়েক মাস বাকী । তবে হিন্দু রীতি অনুযায়ী ১৮ বছরের পূর্বে বিবাহ আইন সংঙ্গত কিনা তা খতিয়ে দেখার জন্য তাদেরকে নিবার্হী কর্মকর্তা তলব করা হয়েছে ।



মন্তব্য চালু নেই